দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ঘোষিত তফসিল বাতিলের দাবি জানিয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুুক্তি বিশ্ববিদ্যালয়ের জিয়া পরিষদের শিক্ষকরা; একইসঙ্গে বিরোধীদলের নেতাকর্মীদের মুক্তির আহবান জানান তাঁরা৷
 

শুক্রবার (২৪ নভেম্বর) সকালে শাবি জিয়া পরিষদের সভাপতি অধ্যাপক ড. আশরাফ উদ্দিন ও সাধারণ সম্পাদক অধ্যাপক ড. খালিদুর রহমান স্বাক্ষরিত এক বিবৃতিতে এসব দাবি জানান।
 


শিক্ষক নেতারা বলেন, আমাদের স্বাধীনতা সংগ্রাম ও রক্তক্ষয়ী মহান মুক্তিযুদ্ধের মূল অঙ্গীকার ছিল জনগণের গণতান্ত্রিক অধিকার প্রতিষ্ঠার মাধ্যমে সামাজিক সুশাসন প্রতিষ্ঠা করা। গণতন্ত্র ও সুশাসন টেকসই উন্নয়ন অর্জনের অপরিহার্য হাতিয়ার।
 

''কিন্তু অত্যন্ত অনুতাপের বিষয় যে, লাখো শহীদের প্রাণের বিনিময়ে অর্জিত স্বাধীন বাংলাদেশে জনগণের গণতান্ত্রিক অধিকার ও সুশাসন বারবার বাধাগ্রস্ত হচ্ছে। বিশেষ করে বিগত দুটি সংসদ নির্বাচন জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে ব্যাপক আলোচনা ও সমালোচনার জন্ম দিয়েছে। একই সাথে বর্তমান উদ্বেগজনক অর্থনৈতিক সূচকগুলি একটি স্থির অবনতির ইঙ্গিত বহন করছে, যা দেশের নিকট ভবিষ্যৎ নিয়ে উদ্বেগ বাড়ায়।

''বিরোধীদল ও মতের দমন আজ দেশকে এক অনিশ্চিত গন্তব্যে নিয়ে যাচ্ছে। দেশের বৃহত্তর স্বার্থে একটি অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক সংসদ নির্বাচনের বিকল্প না থাকলেও বাস্তবতাকে উপেক্ষা করে বর্তমানে যে নির্বাচনী তফসিল ঘোষণা করা হয়েছে তা দেশকে আরও গভীর সংকটে নিমজ্জিত করছে বলে প্রতীয়মান হয়।''

দেশের বর্তমান প্রেক্ষাপটে শাবিপ্রবি জিয়া পরিষদ একটি অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক সংসদ নির্বাচনের প্রয়োজনীয়তার উপর গুরুত্বারোপ করে যা বাংলাদেশের জনগণকে অর্থনৈতিক মুক্তি ও সমতার দিকে এগিয়ে নিয়ে যাবে বলে শিক্ষক নেতারা বলেন।
 

নেতারা আরও বলেন, এই সংকটময় পরিস্থিতিতে শাবিপ্রবি জিয়া পরিষদ আগামী জাতীয় সংসদ নির্বাচন যাতে অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক হয় সেজন্য ঘোষিত তফসিল বাতিল করে সংশ্লিষ্ট সকল পক্ষকে অর্থবহ সংলাপ আয়োজন করার এবং একটি নিরপেক্ষ নির্বাচনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য আন্তরিক আহ্বান জানাচ্ছে। একই সাথে বিরোধী নেতাকর্মীদের মুক্তি দিয়ে তাদের মতপ্রকাশের স্বাধীনতা ও অবাধে রাজনৈতিক কর্মকান্ডে অংশগ্রহনের সুযোগ প্রদানের জোর দাবি জনাচ্ছে।
 

'একটি অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক জাতীয় নির্বাচন নিছক কোনো রাজনৈতিক প্রয়োজন নয়' উল্লেখ করে জিয়া পরিষদের নেতারা বলেন, 'এটি একটি আশার আলো যা একটি আত্মমর্যাদাশীল এবং আত্মনির্ভরশীল জাতির পথকে আলোকিত করতে পারে। শাবিপ্রবি জিয়া পরিষদ সকল স্টেকহোল্ডারকে গণতন্ত্রের চেতনায় ঐক্যবদ্ধ হয়ে জনগণের গণতান্ত্রিক অধিকার রক্ষার লক্ষ্যে কাজ করার আহ্বান জানাচ্ছে; যে মূল্যবোধের জন্য আমাদের দেশের বীরাঙ্গনারা জীবন উৎসর্গ করেছেন। সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে আমরা বাংলাদেশের জন্য একটি উজ্জ্বল ভবিষ্যত গড়তে পারি যা ন্যায়বিচার, সমতা এবং গণতান্ত্রিক শাসনের নীতির ভিত্তিতে পরিচালিত হবে।''

 


সিলেটভিউ২৪ডটকম/নোমান/এসডি-৫৫০