বাহরাইনে বাংলাদেশ দূতাবাসের সিল, প্যাড ও কর্মকর্তাদের স্বাক্ষর নকল করে ভুয়া সনদ তৈরি করছে একটি জালিয়াতি চক্র। এই চক্র থেকে প্রবাসী বাংলাদেশিদের সতর্ক থাকার পরামর্শ দিয়েছে দেশটিতে অবস্থিত বাংলাদেশ দূতাবাস।
 

বৃহস্পতিবার (২৩ নভেম্বর) দূতাবাস থেকে লিখিত এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।
 


বিজ্ঞপ্তিতে বলা হয়, বাহরাইনে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের সদয় অবগতির জন্য জানানো যাচ্ছে যে, দূতাবাসে সত্যায়নের লক্ষ্যে যেসকল কাগজপত্র যেমন: নিকাহ নামা, পাওয়ার অব এ্যাটর্নি, শিক্ষাগত যোগ্যতার সনদ ইত্যাদি নিয়ে আসা হয়, তা দূতাবাসে উপস্থাপনের পূর্বে বাংলাদেশের যথাযথ কর্তৃপক্ষ (প্রযোজ্য ক্ষেত্রে শিক্ষা মন্ত্রণালয়, আইন মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়) কর্তৃক সত্যায়িত করতে হয়।
 

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, সাম্প্রতিক সময়ে লক্ষ্য করা যাচ্ছে যে, উল্লিখিত কাগজপত্র সত্যায়নের ক্ষেত্রে বিভিন্ন ধরণের জালিয়াতির আশ্রয় নেয়া হচ্ছে। দূতাবাসে জাল দলিল বা নকল কাগজপত্র উপস্থাপন করা ফৌজদারি অপরাধ।সকল প্রবাসীদের জন্য বিশেষ বিজ্ঞপ্তি দূতাবাসের জালিয়াতির সঙ্গে জড়িত ব্যক্তি/চক্রের বিরুদ্ধে দূতাবাস কর্তৃক আইনগত ব্যবস্থা নেয়া হবে।
 

এমতাবস্থায়, দূতাবাসে সেবা নেওয়ার ক্ষেত্রে প্রবাসী বাংলাদেশিদের উপস্থাপিত কাগজপত্রের সত্যতা যাচাই করে নিশ্চিত হওয়ার অনুরোধ করা হয়েছে।

 

সিলেটভিউ২৪ডটকম/আশফাক/এসডি-৬২৬