বাজারে এলো কম দামের ইলেকট্রিক স্কুটার। এই বৈদ্যুতিক বাহন এনেছে ভারতের ওকিনাওয়া নামের একটি প্রতিষ্ঠান। দাম ৭৫ হাজার রুপি।

 



সস্তার এই ইলেকট্রিক স্কুটারের তুঙ্গে জনপ্রিয়তা, স্পিড কম হলেও রেঞ্জ প্রতি চার্জে ৬০ কিলোমিটার।

 


কম দামি, বেশি দামি, হাই-স্পিড, হাই-রেঞ্জ, সবরকমেরই ইলেকট্রিক স্কুটার ওকিনাওয়ার কাছে। প্রতিষ্ঠানটির সেরকমই একটি মডেল হল ওকিনাওয়া লাইট।

 


এই ই-স্কুটারের দাম যেমন কম, তেমনই আবার তার স্পিডও কম। লো-স্পিডের এই ইলেকট্রিক স্কুটার শহর বা গ্রামের মানুষজনের প্রাত্যহিক কাজকর্মের জন্য অত্যন্ত সহায়ক হিসেবে এর মধ্যেই প্রমাণিত হয়েছে।

 


ফিউচারিস্টিক ডিজাইন রয়েছে এই স্কুটারের। লো-স্পিড এই ই-স্কুটারটি স্লিক এবং রাউন্ডেড এজের সঙ্গে মডার্ন লুক পেয়েছে। টপ-নচ টেকনোলজি দেওয়া হয়েছে স্কুটারটিতে।

 


আকর্ষণীয় ফিচারগুলোর মধ্যে রয়েছে ডিআরএল ফাংশনসহ এলইডি হেডল্যাম্প, একটি ডিটাচেবল ব্যাটারি, এলইডি উইঙ্কার্স সহ অনন্য ব্যাকলাইট ডিজাইন এবং স্টাইলিশ অ্যালুমিনিয়াম অ্যালয় হুইল।

 


এছাড়া পুশ স্টার্ট অন ও অফ স্কুটারটির সামগ্রিক অ্যাপিল আরও বাড়িয়ে তুলেছে। সেই সঙ্গেই আবার ওকিনাওয়া লাইপ স্টাইলিশ এবং টেকনোলজিক্যালি অ্যাডভান্সডও হয়েছে।

ছোটখাটো দূরত্ব অতিক্রম করার জন্য এই স্কুটারের বিকল্প নেই। ওকিনাওয়া লাইট সর্বাধিক ২৫ কিলোমিটার গতিতে চলতে পারে।

 


মোট পাঁচটি কালার অপশন রয়েছে এই ইলেকট্রিক স্কুটারের ব্লু, সিয়ান, রেড, হোয়াইট এবং ইয়েলো। স্কুটারটির রেঞ্জও দুর্দান্ত।

 


একবার চার্জ দিলে ৬০ কিলোমিটার পর্যন্ত চলতে এই ওকিনাওয়া স্কুটার। রয়েছে একটি ১.২৫ কিলোওয়াটের লিথিয়াম আয়ন ব্যাটারি, যা চার্জ হতে সময় নেয় ৪ থেকে ৫ ঘণ্টা।

 


একাধিক গুরুত্বপূর্ণ ফিচার্স রয়েছে ইলেকট্রিক স্কুটারটিতে। তার মধ্যে উল্লেখযোগ্য হল মোবাইল চার্জিংয়ের জন্য ইউএসবি পোর্ট এবং মোবাইল অ্যাপ কানেক্টিভিটি।

 


এছাড়া স্কুটারটি তার ব্যবহারকারীদের রোড সাইড অ্যাসিস্ট্যান্ট অফার করছে। স্কুটারের ব্রেক লিভারটি সিএনসি মেশিনড, যাতে লিভার অ্যাডজাস্টমেন্টের বন্দোবস্ত রয়েছে। রয়েছে জিপিএস সিস্টেম, যা আপনার রাইডিং অভিজ্ঞতা বাড়াতে পারে নেভিগেশনের মধ্য দিয়ে।

 

সিলেটভিউ২৪ডটকম/শাদিআচৌ-৩


সূত্র : কম দামের স্কুটার, আছে দুর্দান্ত ফিচার