বিশ্বকাপের ব্যর্থতা ভুলে নিউজিল্যান্ডের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথম ম্যাচে আজ খেলতে নেমেছে বাংলাদেশ। কিউইদের বিপক্ষে আজ টস জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছেন বাংলাদেশ দলের অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। এই ম্যাচে নতুন এক ক্রিকেটারের অভিষেক হয়েছে বাংলাদেশ দলে।

এই ম্যাচ দিয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপের তৃতীয় চক্রে প্রবেশ করলো বাংলাদেশ। সিনিয়র ক্রিকেটারদের অনুপস্থিতিতে এই টেস্টে অভিষেক হয়েছে শাহাদাৎ হোসেন দিপুর। দলে ওপেনার হিসেবে আছেন মাহমুদুল হাসান জয় এবং জাকির হাসান। আর লিটন দাসের স্থলে উইকেটরক্ষকের দায়িত্ব পালন করবেন নুরুল হাসান সোহান। কিউইদের বিপক্ষে বাংলাদেশ আজ তাদের স্কোয়াড সাজিয়েছে তিন স্পিনার ও এক পেসার নিয়ে। অন্যদিকে নিউজিল্যান্ড তাদের স্কোয়াড সাজিয়েছে তিন স্পিনার ও তিন পেসার দিয়ে। টাইগাররা তাদের শক্তি বাড়িয়েছে ব্যাটিংয়ে। সেই লক্ষ্যে বাংলাদেশের ১০২তম টেস্ট ক্রিকেটার হিসেবে অভিষেক হয়েছে ব্যাটার শাহাদাত হোসেন দিপুর।
 


২০১৩ সালের পর প্রথমবারের মতো বাংলাদেশে টেস্ট সিরিজ খেলবে নিউজিল্যান্ড। গত ১০ বছরে অন্য দুই ফরম্যাট- ওয়ানডে এবং টি-টোয়েন্টি সিরিজে মুখোমুখি হয়েছে দু’দল। এই সময়ের মধ্যে টেস্ট সিরিজ খেলতে তিনবার নিউজিল্যান্ড সফর করেছে টাইগাররা।

বাংলাদেশের মাটিতে সর্বশেষ দুই ম্যাচের টেস্ট সিরিজ ০-০ সমতায় শেষ করেছিল কিউইরা। প্রতিকূল আবহাওয়ার কারণে বিভিন্ন দেশের বিপক্ষে টেস্ট ড্র করলেও, নিউজিল্যান্ডের বিপক্ষে দুর্দান্ত পারফরমেন্স দিয়ে ওই দু’টি টেস্ট সমতায় শেষ করেছিল টাইগাররা। ওই দুই টেস্টে ব্যাটিংয়ে দারুণ পারফরম্যান্স দেখিয়েছিল স্বাগতিকরা।

সব মিলিয়ে এখন পর্যন্ত ১৭ টেস্টে মুখোমুখি হয়েছে বাংলাদেশ-নিউজিল্যান্ড। এরমধ্যে ১৩টিতে জয়, মাত্র একটিতে হার এবং তিনটি ড্র করেছে নিউজিল্যান্ড।

বাংলাদেশ স্কোয়াড

মাহমুদুল হাসান জয়, জাকির হাসান, নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), মুমিনুল হক, মুশফিকুর রহিম, নুরুল হাসান সোহান, শাহাদাত হোসেন দিপু, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, নাঈম হাসান ও শরিফুল ইসলাম।

নিউজিল্যান্ড স্কোয়াড

টম ল্যাথাম, ডেভন কনওয়ে, কেন উইলিয়ামসন, হেনরি নিকোলস, ড্যারেল মিচেল, টম ব্লান্ডেল, গ্লেন ফিলিপস, কাইল জেমিসন, ইস সোধি, টিম সাউদি ও আইজাজ প্যাটেল। 

 

সিলেটভিউ২৪ডটকম/ ডেস্ক/ নোমান-২ 


 


সূত্র : ঢাকা টাইমস