ঘরের মাঠে সফল এক বিশ্বকাপ মিশন শেষে রাহুল দ্রাবিড় ভারতের কোচ থাকবেন কি না, তা নিয়ে তুমুল আলোচনা চলছিল। নভেম্বরে তার মেয়াদ শেষ হওয়ার পর তিনি আর চুক্তি নবায়ন করবেন না বলেও জানিয়ে দেন। এরপর অস্ট্রেলিয়ার সঙ্গে চলমান টি-টোয়েন্টি সিরিজেও ডাগআউটে নেই সাবেক এই তারকা ব্যাটার। ফলে জাতীয় দলের অস্থায়ী ভার সামলাচ্ছিলেন ভিভিএস লক্ষ্মণ।
 

অন্যদিকে রাহুলকে রাখতে চেষ্টা চালিয়ে যাচ্ছিল বিসিসিআইও। অবশেষে তারা সফল হয়েছে, রাহুল দ্রাবিড়কেই জাতীয় দলের প্রধান কোচের দায়িত্বে বহাল রাখা হয়েছে।


আজ (২৯ নভেম্বর) এক বিবৃতিতে এই তথ্য নিশ্চিত করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআই।
 

যেখানে রাহুলের সঙ্গে জাতীয় দলের পুরো কোচিং স্টাফের মেয়াদ বাড়ানোর কথা জানানো হয়েছে। তবে সেখানে তাদের মেয়াদের সময়সীমা জানানো হয়নি। ক্রীড়াভিত্তিক ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফো বলছে, তাদের মেয়াদ কমপক্ষে ২০২৪ বিশ্বকাপ পর্যন্ত বাড়ানো হতে পারে, অর্থাৎ ওই বছরের জুন পর্যন্ত দায়িত্বে থাকছেন রাহুল ও কোচিং স্টাফ!

সে হিসেবে ভারত জাতীয় দলের ব্যাটিং কোচ হিসেবে ভিক্রম রাঠোর, পরেশ মামব্রে বোলিং কোচ এবং টি দিলিপ ফিল্ডিং কোচ পদেই দায়িত্ব পালন করে যাবেন।

 

বিসিসিআই বিবৃতিতে জানায়, ভারতীয় দলের জন্য অসামান্য অবদান এবং দারুণ পেশাদারিত্ব দেখানোয় দ্রাবিড়ের জন্য বোর্ড কৃতজ্ঞতা প্রকাশ করছে। একইসঙ্গে জাতীয় ক্রিকেট একাডেমির প্রধান এবং জাতীয় দলের অস্থায়ী কোচ পদেও অনুকরণীয় দৃষ্টান্ত স্থাপন করেছেন লক্ষ্মণ। একইসঙ্গে দ্রাবিড়-লক্ষ্মণ জুটির মাঠের ভূমিকাও ছিল কিংবদন্তিতুল্য। তারা ভারতীয় ক্রিকেটকে এগিয়ে নিয়ে যেতে কাছ থেকে কাজ করেছেন।

রাহুলদের চুক্তি নবায়নের বিষয়ে বিসিসিআই সভাপতি রজার বিন্নী বলেছেন, ‘দ্রাবিড়ের দর্শন, পেশাদারিত্ব এবং পরিশ্রম ভারতের সাফল্যের অন্যতম কারণ। ভারতীয় দলের প্রধান কোচ হলে সব সময় চাপ নিতে হয়। সেই চাপ নিয়ে দ্রাবিড় যেভাবে সাফল্য পেয়েছে সেটার জন্য ওকে শুভেচ্ছা জানাই। আমি খুশি দ্রাবিড় আবার কোচের দায়িত্ব নেওয়ার জন্য। বোর্ড এবং দ্রাবিড়ের মধ্যে সুসম্পর্ক রয়েছে। আমি বিশ্বাস করি দ্রাবিড়ের প্রশিক্ষণে ভারতীয় দল আরও সাফল্য পাবে।’

 

২০২১ সালের নভেম্বরে দু’বছরের চুক্তিতে কোচ হিসেবে ভারতীয় শিবিরে যোগ দেন দ্রাবিড়। তার সময়কালে ভারত টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনাল, টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল এবং সর্বশেষ বিশ্বকাপের ফাইনালে উঠেছে। যদিও এখনও শিষ্যদের শিরোপা উপহার দেওয়া হয়নি রাহুল দ্রাবিড়ের।


 

সিলেটভিউ২৪ডটকম/ডেস্ক/এসডি-৭৩৫


সূত্র : ঢাকাপোষ্ট