পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) চেয়ারম্যান বিলাওয়াল ভুট্টো জারদারি আগামী ৮ ফেব্রুয়ারি অনুষ্ঠিত সাধারণ নির্বাচনে প্রধানমন্ত্রী পদে দলের প্রার্থী হিসেবে মনোনীত হয়েছেন।
 

বুধবার (৩ জানুয়ারি) লাহোরের বিলাওয়াল হাউজে কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির (সিইসি) বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।
 


জানা গেছে, আসন্ন নির্বাচনে বিলাওয়াল লাহোর এনএ-১২৭ আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন। সেখানে তিনি পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন) নেতা শায়েস্তা পারভেজ মালিক ও পিটিআই সমর্থিত প্রার্থীর বিপক্ষে প্রতিদ্বন্দ্বিতা করবেন।
 

সিইসি বৈঠকে দলের নির্বাচনি ইশতেহার নিয়েও আলোচনা করা হয়। ইশতেহারে যুব-উন্নয়ন, নারীর ক্ষমতায়ন, কর্মসংস্থান, স্বাস্থ্য ও শিক্ষাকে অগ্রাধিকার দেওয়া হবে সিদ্ধান্ত নিয়েছে পিপিপি। আর দলের শীর্ষ নেতারা সহ-সভাপতি আসিফ আলি জারদারি ও বিলাওয়াল ভুট্টো জারদারির নেতৃত্বে সম্পূর্ণ আস্থা প্রকাশ করেছেন।

বৈঠকে পিপিপির মহাসচিব তাজ হায়দার, সৈয়দ খুরশীদ শাহ, রানা ফারুক সাইদ খান, কামার জামান কায়রা, সামিনা খালিদ ঘুরকি, মুরাদ আলী শাহ, চৌধুরী আসলাম গিল ও আলী বদরসহ পিপিপি নেতারা উপস্থিত ছিলেন।
 

বৈঠক শেষে সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলেন বিলাওয়াল। তিনি বলেন, আমি লাহোর থেকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার সিদ্ধান্ত নিয়েছি, কেউ পছন্দ করুক বা না করুক। জেনারেল জিয়া আমাদের ওপর পিএমএল-এন চাপিয়েছিলেন ও জেনারেল ফয়েজ হামিদ পিটিআই চাপিয়েছিলেন।

তিনি বলেন, পিএমএল-এন ও পিটিআই উভয়ই শাসকগোষ্ঠীর প্রতিনিধিত্ব করছে। কারণ তারা কেউই দেশে বিদ্যমান সমস্যাগুলোর সমাধান করতে পারেনি। পিপিপিই একমাত্র দল, যারা তাদের ইশতেহারে জনগণের অধিকারকে অগ্রাধিকার দেয়।
 

সরকার গঠনের পর তিনি জনগণকে বিনামূল্যে ও মানসম্মত শিক্ষার প্রতিশ্রুতি দিয়ে বলেন, কর্মীদের মজুরি ২০০ শতাংশ বৃদ্ধি করা হবে ও বিআইএসপি নেটওয়ার্ক সম্প্রসারিত করা হবে। তিনি আরও বলেন, পিপিপি প্রতিটি জেলা সদরে এনার্জি পার্ক স্থাপন ও ৩০০ ইউনিট পর্যন্ত বিনামূল্যে বিদ্যুৎ সরবরাহ করার পরিকল্পনা করেছে।

৩৪ বছর বয়সী বিলাওয়াল ভুট্টো জারদারি পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী বেনজির ভুট্টোর ছেলে ও জুলফিকার আলী ভুট্টোর নাতি। পরিবারের রাজনৈতিক ঐতিহ্য, নেতৃত্বগুণ সবকিছু মিলে খুব অল্প সময়ের মধ্যেই প্রমাণ করতে সক্ষম হয়েছেন যে, তিনিও প্রধানমন্ত্রীত্বের জন্য যোগ্য।
 

বিলাওয়াল ভুট্টো লেখাপড়া করেছেন বিশ্বখ্যাত অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে। এরই মধ্যে এপ্রিল ২০২২-আগস্ট ২০২৩ পর্যন্ত পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন তিনি।


 

সিলেটভিউ২৪ডটকম/ডেস্ক/এসডি-১৩৪


সূত্র : জাগোনিউজ