কপিল দেব, জহির খানরা যা পারেননি সেটিই করে দেখালেন জসপ্রীত বুমরাহ। ইংল্যান্ডের বিপক্ষে টেস্টে দারুণ পারফরম্যান্সের সুবাদে প্রথম ভারতীয় পেসার হিসেবে আইসিসির টেস্ট বোলার র‌্যাঙ্কিংয়ে শীর্ষে উঠে এসেছেন। তিন ধাপ এগিয়ে সতীর্থ রবিচন্দ্রন অশ্বিনকে হটিয়ে চূড়ায় উঠেছেন তিনি।
 

ইংল্যান্ডের বিপক্ষে বিশাখাপত্তনমে প্রথম ইনিংসে ৬টি উইকেট নিয়েছিলেন বুমরাহ। ভারতের মাটিতে টেস্টে এটিই ছিল বুমরার সেরা বোলিং ফিগার। দ্বিতীয় ইনিংসেও তিন উইকেট নেন তিনি। তার ৯ উইকেটে ভর করে ইংল্যান্ডকে বড় ব্যবধানে হারিয়ে সিরিজে সমতা ফেরায় ভারত। ইংল্যান্ডের বিপক্ষে বিধ্বংসী বোলিংয়ে পয়েন্ট বেড়েছে বুমরাহর। ৮৮১ পয়েন্ট নিয়ে শীর্ষে উঠে এসেছেন তিনি।
 


তালিকায় দুইয়ে দক্ষিণ আফ্রিকার পেসার কাগিসো রাবাদা। প্রোটিয়া এই পেসার ৮৫১ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানেই ছিলেন। শীর্ষ থেকে তিনে নেমে গেছেন অশ্বিন। বিশাখাপত্তনমে প্রথম ইনিংসে উইকেট পাননি তিনি। দ্বিতীয় ইনিংসে ৩ উইকেট নিলেও পতন হয়েছে তার। অশ্বিনের পয়েন্ট ৮৪১। অস্ট্রেলিয়ার প্যাট কামিন্স ও হ্যাজলউড রয়েছেন যথাক্রমে চার ও পাঁচ নম্বরে।
 

বুমরাহর আগে ভারতীয় পেসারদের সেরা সাফল্য ছিল কপিল দেবের। ১৯৭৯ সালে টেস্ট র‌্যাঙ্কিংয়ের দুইয়ে উঠে এসেছিলেন তিনি। এতদিন ধরে সেটিই ছিল ভারতীয় পেসারদের সেরা সাফল্য। অনেক বছর পর তার কাছাকাছি যেতে পেরেছিলেন আরেক ভারতীয় পেসার জহির খান। ২০১০ সালে বোলারদের র‌্যাঙ্কিংয়ে তিন নম্বরে জায়গা করে নিয়েছিলেন তিনি। ভারতের পেসারদের আক্ষেপ মেটালেন বুমরাহ।


 


সিলেটভিউ২৪ডটকম/ডেস্ক/এসডি-৭৬৯


সূত্র : ঢাকাপোষ্ট