কিডনি ভালো রাখার জন্য আপনাকে সচেষ্ট হতে হবে। কারণ আমাদের শরীরের সবচেয়ে গুরুত্বপূর্ণ অঙ্গগুলোর একটি হলো কিডনি। এতে কোনোভাবে সমস্যা দেখা দিলে ধীরে ধীরে তা আরও অনেক সমস্যার কারণ হয়ে দাঁড়ায়। কিডনি ভালো রাখার জন্য আপনাকে স্বাস্থ্যকর জীবনযাপন বেছে নিতে হবে। সেইসঙ্গে খেতে হবে প্রয়োজনীয় সব খাবারও। কিডনি ভালো রাখার জন্য কী খাবেন? চলুন জেনে নেওয়া যাক কোন খাবারগুলো আপনাকে এই কাজে সাহায্য করবে-
 

রসুন
রসুন আমাদের প্রতিদিনের খাবার তৈরিতে ব্যবহার করা হয়ই। এটি কেবল স্বাদ আর গন্ধই বাড়ায় না, সেইসঙ্গে নানা প্রয়োজনীয় পুষ্টি পৌঁছে দেয় শরীরে। নিয়মিত রসুন খেলে তা কিডনি ভালো রাখার কাজে সাহায্য করে। রসুনকে বলা হয় প্রাকৃতিক অ্যান্টিবায়োটিক। এটি নানা ধরনের রোগ জীবাণু থেকে আমাদের দূরে রাখে। সেইসঙ্গে ভালো রাখে কিডনিও। তাই নিয়মিত রসুন খেতে হবে।
 


হলুদ
হলুদের রয়েছে অসংখ্য উপকারিতা। এটি আমাদের কিডনি ভালো রাখতেও কাজ করে। হলুদে থাকে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট। সেইসঙ্গে এতে আরও থাকে অ্যান্টিইনফ্লেমেটারি প্রপার্টি। সব মিলিয়ে কিডনি ভালো রাখতে এটি দারুণ কার্যকরী। রান্নায় তো হলুদ ব্যবহার করবেনই, সেইসঙ্গে হলুদ চা কিংবা হলুদ মিশ্রিত দুধ নিয়মিত খেলেও অনেক উপকার পাবেন।
 

অলিভ অয়েল
সুস্বাস্থ্যের জন্য অলিভ অয়েলের অনেক উপকারিতার কথা শুনেছেন নিশ্চয়ই? এটি কিন্তু আপনার কিডনি ভালো রাখতে দারুণ কার্যকরী। খাবার তৈরিতে সয়াবিন তেলের বদলে অলিভ অয়েল ব্যবহার করলে বেশি উপকার পাবেন। এতে কিডনির সুস্থতা নিশ্চিত হবে। তাই এদিকে খেয়াল রাখুন। তবে অলিভ অয়েল ব্যবহারের আগে সেটি ফুড গ্রেড কি না সেদিকে খেয়াল করুন।
 

ক্যাপসিকাম
ক্যাপসিকাম বিদেশি সবজি হলেও এটি এখন আমাদের দেশে বেশ সহজলভ্য। খুব বেশি সুস্বাদু না হলেও এতে রয়েছে অনেক ধরনের পুষ্টি ও উপকারিতা। ক্যাপসিকামে পাওয়া যায় পর্যাপ্ত ভিটামিন সি এবং ভিটামিন এ। এই দুই ভিটামিনই কিডনির সুস্থতায় অবদান রাখে। তাই কিডনি ভালো রাখার জন্য নিয়মিত খাবারের তালিকায় রাখতে পারেন এই উপকারী সবজি।

 

সিলেটভিউ২৪ডটকম/ডেস্ক/এসডি-৮০০


সূত্র : ঢাকাপোষ্ট