পিএমএল-এনের সঙ্গে জোট গঠনের শর্ত হিসেবে বিলওয়াল ভুট্টো জারদারিকে পাকিস্তানের পরবর্তী প্রধানমন্ত্রী করার দাবি জানিয়েছে পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি)। দেশটির সাবেক প্রেসিডেন্ট ও বিলওয়ালের বাবা আসিফ আলী জারদারি এ দাবি উত্থাপন করেছেন। সমর্থনের বিনিময়ে নতুন সরকারে পিপিপি’কে একাধিক গুরুত্বপূর্ণ মন্ত্রণালয় দেওয়ারও দাবি জানিয়েছেন তিনি।
 

সংশ্লিষ্ট সূত্রের বরাতে পাকিস্তানি দৈনিক দ্য নিউজ জানিয়েছে, পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজের (পিএমএল-এন) সভাপতি শাহবাজ শরিফ তার দলের নেতাদের সামনে পিপিপি’র দেওয়া এসব শর্তের কথা জানিয়েছেন।
 


আগেই জানা গিয়েছিল, ইমরানপন্থিদের সরকার গঠন আটকাতে ক্ষমতা ভাগাভাগিতে রাজি হয়েছে নওয়াজ শরিফ ও বিলওয়াল ভুট্টোর দল। পরবর্তীতে, পিপিপি চেয়ারম্যান বিলওয়াল ভু্ট্টো ও তার বাবা আসিফ আলী জারদারির সঙ্গে বৈঠক করেন পিএমএল-এন সভাপতি ও নওয়াজ শরিফের ভাই শাহবাজ শরিফ।
 

শুক্রবার (৯ ফেব্রুয়ারি) রাতে পাঞ্জাবের তত্ত্বাবধায়ক সরকার প্রধানের বাসায় এই বৈঠক অনুষ্ঠিত হয়। এসময় জোট সরকার গঠনের প্রক্রিয়া নিয়ে তাদের মধ্যে বিস্তারিত আলোচনা হয়।

বৈঠকের পর শাহবাজ শরিফ দলীয় নেতাদের জানান, জারদারি বিলওয়ালকে প্রধানমন্ত্রী করার প্রস্তাব দিয়েছেন। বিনিময়ে, পিপিপি পাঞ্জাবে সরকার গড়তে পিএমএল-এন’কে সমর্থন করবে।
 

এই বিষয়ে শনিবার শাহবাজ শরিফের নেতৃত্বে পিএমএল-এন নেতাদের একটি বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে সিনেটর ইসহাক দার, খাজা সাদ রফিক, সরদার আয়াজ সাদিক, মরিয়ম আওরঙ্গজেব, মালিক মুহাম্মদ আহমদ খান, সিনেটর আজম নাজির তারা, আতাউল্লাহ তারার, খাজা ইমরান নাজিরের মতো নেতারা উপস্থিত ছিলেন।
 

বৈঠকে সরকার গঠনের বিভিন্ন উপায় নিয়ে আলোচনা করেন পিএমএল-এন সভাপতি। বৈঠকে বলা হয়, নির্বাচনে পিএমএল-এন পাকিস্তানের বৃহত্তম রাজনৈতিক দল হিসেবে আবির্ভূত হয়েছে। তবু তারা নিজেরাই সরকার গঠন করতে পারছে না, এর জন্য অন্যান্য রাজনৈতিক দল বা স্বতন্ত্র প্রার্থীদের সহায়তা প্রয়োজন।


 


সিলেটভিউ২৪ডটকম/ডেস্ক/এসডি-৮৫৩


সূত্র : জাগোনিউজ