সামাজিক যোগাযোগ মাধ্যমে ঘুরপাক খাচ্ছে ওয়েদার আপডেট। কোথাও ৪০ ডিগ্রি, আবার কোথাও ৪৩ ডিগ্রি। গরম যেন সহ্যের বাইরে বেরিয়ে যাচ্ছে। গরমের দাবদাহে সুস্থ থাকতে গেলে গ্রীষ্মকালীন খাবারই ভরসা। প্রচুর পরিমাণে জল খাওয়ার পাশাপাশি মৌসুমি ফল ও সবজি গরমের হাত থেকে শরীরকে বাঁচাতে পারে। আর যদি রোজ সকালে লাউয়ের রস খান, গরমের পাশাপাশি অতিরিক্ত মেদের হাত থেকেও মুক্তি পাবেন। গরমের অন্যতম উপকারী সবজি লাউ। গরমে লাউ খেলে কী-কী উপকারিতা মিলবে, জেনে নিন।
 

রক্তচাপ নিয়ন্ত্রণ করে : রোদে বেরিয়ে রক্তচাপ যে কোনও সময় বেড়ে বা কমে যেতে পারে। দু’টোই স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক। কিন্তু গরমে রোজ লাউ খেলে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকবে। লাউ খেলে প্রেশার ফল্ট করবে না।
 


শরীরকে হাইড্রেটেড রাখে : লাউয়ের মধ্যে হাইড্রেটিং ও কুলিং উপাদান রয়েছে। লাউয়ের রস খেলে শরীরে ইলেক্ট্রোলাইটের ভারসাম্য বজায় থাকে। এই পানীয় গরমে শরীরকে ঠান্ডা রাখে। পাশাপাশি দেহে তরলের ঘাটতি হতে দেয় না।
 

ওজন কমায় : যদি গরমে কম কসরত করে ওজন কমাতে চান, রোজ লাউয়ের রস খান। আয়ুর্বেদের মতে, লাউ খেলে সহজেই ওজন কমে। এই আনাজের মধ্যে জলের পরিমাণ বেশি এবং ক্যালোরি কম। এছাড়া এই সবজির মধ্যে ভিটামিন বি, কে, এ, ই, পটাশিয়াম ও ম্যাগনেসিয়াম রয়েছে, যা স্বাস্থ্যের জন্য উপকারী।
 

পেটকে ঠান্ডা রাখে : গরমে পেটের সমস্যা লেগেই থাকে। গরমে বদহজম, গ্যাস, অম্বল, ডায়ারিয়ার মতো সমস্যা এড়াতে লাউয়ের তৈরি খাবার খান। এটি হজম স্বাস্থ্যকে উন্নত করে এবং পাচনতন্ত্রের কাজকে সচল রাখে।
 

মানসিক চাপ কমায় : গরমের মেজাজ হারিয়ে ফেলছেন? মানসিক চাপ কমাতে সাহায্য করে লাউ। এই সবজির মধ্যে ক্লোলিন রয়েছে। এটা একটি নিউরোট্রান্সমিটার যা মস্তিষ্কের কার্যকারিতা উন্নত করে এবং অ্যানজাইটি ও স্ট্রেস কমাতে সাহায্য করে।

 

সিলেটভিউ২৪ডটকম/ডেস্ক/এসডি-১৯২৯


সূত্র : ঢাকাপোষ্ট