সুনামগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য ও সাবেক পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, বাঁচতে গেলে শিক্ষার দরকার। তবে শিক্ষা অর্জনে নিজের দেশকে আগে প্রাধান্য দিতে হবে। আমি আমার দেশকে ভালোবাসি, অন্য দেশকে ঘৃণা করি না। আমার দেশের ভাষাকে ভালোবাসি, ধারণ করি অন্যভাষাকে ঘৃণা করি না। আমি কৌশলী মানুষ ইংরেজী ভাষার মর্যাদা আমি বুঝি। পৃথিবীর সকল ভাষাভাষি মানুষের কাছে যাঁর কদর রয়েছে। কম্পিউটারের বাজার দখল করেছে ইংরেজি। তবে দিন দিন এর দার কমছে। আমরা একটা নিম্ন আয়ের দেশ তবে আমরা দরিদ্র না। অন্য দেশের চেয়ে মোটামুটি চলছি। আমরা আরও ভালো চলতে পারবো। যদি আজকের প্রজন্মের ছেলেমেয়েরা যখন শিক্ষায় দীক্ষায় এগিয়ে আসবে। স্বাভাবিকভাবে দেশ আরও উন্নতি হবে। আমরা উন্নতি চাই উন্নয়ন চাই। এর জন্য পরিশ্রম করা দরকার। শিক্ষাদীক্ষার মাধ্যমে আপডেট হতে হবে। আমরা অসাম্প্রদায়িক রাষ্ট্র বানাতে চাই। কোনো জাত নয়, জাত একটা সেটা বাঙালী। ধর্ম কোনো জাত না। এটি একটি বিশ্বাস। পরস্পর পরস্পরের বিশ্বাসকে সম্মান করতে হবে। কোনো ধর্মের সাথে আমরা বিবেদ করবো না। আধুনিক বিজ্ঞানসম্মত রাষ্ট্র গঠেনে অবদান রাখবো।

শনিবার দুপুরে শান্তিগঞ্জ উপজেলার দরগাপাশা ইউনিয়ন পরিষদ এবং বিশ্বম্ভরপুর উপজেলার শিক্ষার্থীদের মধ্যে ইংরেজি প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।


দরপাশা ইউনিয়ন পরিষদের আয়োজনে এই প্রতিযোগিতায় দুই উপজেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীগণ অংশগ্রহণ করেন। এসময় তারা ইংরেজি প্রশ্ন উত্তোর পর্বের মাধ্যমে অভিজ্ঞতা বিনিময় করেন।

দরগাপাশা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. সুফিয়ার সভাপতিত্বে ও মশিউর রহামান আজাদের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে অতিথি হিসেবে বক্তব্য রাখেন আনিসুর রহমান, পশ্চিম বীরগাঁও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান লুৎফর রহমান জায়গীরদার খোকন, বিশ্বম্ভরপুর দিগেন্দ্র বর্মন ডিগ্রি কলেজের ইংরেজি প্রভাষক মশিউর রহমান, শিক্ষক প্রতিনিধি এমদাদুল হক মিলন, হাবিবুর রহমান, ইউপি সচিব মো. তোফাজ্জল হোসেন প্রমুখ।

পরে ইংরেজি প্রতিযোগিতায় অংশ নেয়া প্রতিযোগিদের মধ্যে পুরুস্কার বিতরণ করেন অতিথিবৃন্দ।


 


সিলেটভিউ২৪ডটকম/শহীদনুর/এসডি-৩০৪৯