দূষণ এবং রোদ আমাদের ত্বকের জন্য ক্ষতিকর। যে কারণে পরিষ্কার এবং স্বাস্থ্যকর ত্বক বজায় রাখা কঠিন বলে মনে হতে পারে। তবে কেবল বাহ্যিক কারণই আমাদের ত্বককে প্রভাবিত করে না, আমাদের খাদ্যতালিকাও এতে একটি বড় এবং গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই খাবারের দিকে খেয়াল রাখাও সমান জরুরি।


অনেক সময় আমরা বুঝতে পারি না যে নিখুঁত ত্বকের উজ্জ্বলতা পেতে কী ধরনের খাবার এড়িয়ে চলতে হবে। আমাদের খাবারের ক্ষেত্রে নিয়ন্ত্রণ না রাখলে তা ত্বকের অবস্থাকে আরও খারাপ করে তুলতে পারে। যদি আপনি পরিষ্কার ত্বক বজায় রাখার জন্য নানা ধরনের চেষ্টা করেন, তাহলে বিরক্ত হবেন না! পুষ্টিবিদ দীপশিখা জৈন তার ইনস্টাগ্রামে একটি ভিডিও শেয়ার করেছেন। যেখানে বলা হয়েছে যে আপনি পরিষ্কার ত্বক চাইলে ৪টি খাবার এড়িয়ে চলতে হবে।
 


১. দুগ্ধজাত খাবার

পরিষ্কার ত্বক পাওয়ার জন্য পুষ্টিবিদ দুগ্ধজাত খাবার এড়িয়ে যাওয়ার পরামর্শ দেন কারণ এটি একটি প্রদাহজনক খাবার। এ ধরনের খাবার খাওয়ার ফলে আপনার অন্ত্রে আরও প্রদাহ হতে পারে- যা আপনার ত্বকে সরাসরি প্রতিফলন করে।


২. প্রক্রিয়াজাত খাবার এবং স্ন্যাকস

পরিষ্কার ত্বক পেতে প্রক্রিয়াজাত খাবার এবং স্ন্যাকস এড়িয়ে চলুন। পুষ্টিবিদ বলেছেন যে প্রক্রিয়াজাত খাবারে পরিশোধিত চিনি, কৃত্রিম ভেজাল এবং অস্বাস্থ্যকর চর্বি রয়েছে যা আপনার অন্ত্রে আরও প্রদাহ তৈরি করতে পারে এবং অন্ত্রকে দুর্বল করতে পারে। এটি সরাসরি আপনার ত্বকের সমস্যা এবং ব্রণকে প্রভাবিত করবে।


৩. অতিরিক্ত পরিশোধিত চিনি

পুষ্টিবিদ দীপশিখা জৈন শেয়ার করেছেন যে অতিরিক্ত পরিমাণে পরিশোধিত চিনি খেলে তা আপনার ইনসুলিন এবং আপনার রক্তে শর্করার বৃদ্ধি বাড়াতে পারে। এটি আপনার ত্বকের বার্ধক্য প্রক্রিয়াকে ত্বরান্বিত করতে পারে। যে কারণে অতিরিক্ত চিনিযুক্ত খাবার খেলে আপনাকে অল্প বয়সেই বয়স্ক দেখাতে পারে।
 

৪. ভাজা খাবার

ভাজা খাবার ফ্রি র‌্যাডিকেল তৈরি করে যা ত্বকের বার্ধক্য প্রক্রিয়ার উপর সরাসরি প্রভাব ফেলে। এটি আপনার অন্ত্রে প্রদাহ সৃষ্টি করতে পারে এবং ত্বককে আরও খারাপ করে তুলতে পারে। তাই ভাজাপোড়া জাতীয় খাবার যতটা সম্ভব এড়িয়ে চলতে হবে। পুরোপুরি বাদ দিতে পারলে সবচেয়ে ভালো।
 

সিলেটভিউ২৪ডটকম/ডেস্ক/এনটি


সূত্র : ঢাকা পোস্ট