সুনামগঞ্জের শান্তিগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে প্রভাব বিস্তারের অভিযোগের উঠেছে সুনামগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য, সাবেক পরিকল্পনামন্ত্রী এম এ মান্নানের বিরুদ্ধে।
 

বৃহস্পতিবার (২৩ মে) প্রধান নির্বাচন কমিশন বরাবর লিখিত অভিযোগ করেন শান্তিগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান প্রার্থী, সুনামগঞ্জ সদর আওয়ামী লীগের সভাপতি আবুল কালাম।
 


আবুল কালাম লিখিত অভিযোগে উল্লেখ করেন, ‍‍“সুনামগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য এম এ মান্নান তাঁর ছেলে শান্তিগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান প্রার্থী সাদাত মান্নান অভির পক্ষে বিভিন্নভাবে প্রভাব বিস্তার করে আসছেন। তিনি গত ১ সপ্তাহ ধরে তাঁর শান্তিগঞ্জের বাসভবনে অবস্থান করে সরকারি তালিকাভুক্ত সার ও বীজ ডিলারদের এবং শান্তিগঞ্জের ৮ ইউনিয়নের চেয়ারম্যান ও ইউপি সদস্যদের সাথে তাঁর বাসভবনে সভা করেছেন যা সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার হয়েছে। এছাড়া নির্বাচনে দায়িত্ব পালন করবেন শিক্ষা প্রতিষ্ঠানের এমন শিক্ষক ও সরকারি কর্মকর্তাদের তাঁর বাসভবনে ডেকে এনে নির্বাচনকে প্রভাবিত করার চেষ্টা করছেন যা সম্পূর্ণ বেআইনী এবং নির্বাচনি আচরণবিধির লঙ্ঘন।”
 

আবুল কালাম লিখিত অভিযোগপত্রে আরোও উল্লেখ করেন, “এম এ মান্নান নিজে একজন আইন প্রনেতা হয়ে আইন ভঙ্গ করে ছেলের পক্ষে ভোট চাচ্ছেন। এমপি এম এ মান্নানের এমন আচরণে নির্বাচনের নিরপেক্ষতা, গ্রহণযোগ্যতা নিয়ে ভোটাররা সন্দিহান হয়ে পড়েছেন এবং নির্বাচন কমিশনের প্রতি আস্থা হারাচ্ছেন।”
 

লিখিত অভিযোগের পৃথক অনুলিপি সুনামগঞ্জের জেলা প্রশাসক, রিটার্নিং অফিসার, সহকারী রিটার্নিং অফিসার, পুলিশ সুপার, জেলা নির্বাচন কর্মকর্তা ও সহকারী রিটার্নিং অফিসারের কাছে প্রেরণ করা হয়েছে।

লিখিত অভিযোগের ব্যাপারে জানতে এম এ মান্নান এমপির সাথে যোগাযোগ করেও বক্তব্য নেয়া সম্ভব হয়নি।
 

এব্যাপারে শান্তিগঞ্জ উপজেলা নির্বাচনে রিটার্নিং কর্মকর্তার দায়িত্বপ্রাপ্ত অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) হোসাইন মোহাম্মদ আল মোজাহিদ জানান, অভিযোগ পত্রটি এখনো তাঁর কাছে পৌঁছায়নি। অভিযোগ পেলে তদন্তসাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানান এই কর্মকর্তা।

উল্লেখ্য, আগামী ০৫ই জুন শান্তিগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনে মোটরসাইকেল প্রতিকে নির্বাচন করবেন সুনামগঞ্জ সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক উপজেলা চেয়ারম্যান হাজ্বি আবুল কালাম। নির্বাচনে দলীয় সিদ্ধান্ত অমান্য করে চেয়ারম্যান প্রার্থী হয়েছেন সাবেক পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এমপির ছেলে, শান্তিগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি সাদাত মান্নান অভি। এছাড়া ঘোড়া প্রতিকে নির্বাচন করবেন শান্তিগঞ্জ উপজেলা যুবলীগের সভাপতি এড. বোরহান উদ্দিন দুলন।


 

 


সিলেটভিউ২৪ডটকম/শহীদনুর/এসডি-৪০৩৫