বাংলাদেশি নাগরিকদের জন্য ১০ ধরনের ভিসার ওপর আরোপিত নিষেধাজ্ঞা তুলে নিয়েছে ওমান। উপসাগরীয় দেশটির এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে বাংলাদেশ।

 


আজ বুধবার বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশি নাগরিকদের ওপর সাময়িকভাবে আরোপিত সব ধরনের অফিশিয়াল ভিসা, পারিবারিক ভিসা, প্রকৌশলী, চিকিৎসক, নার্স, শিক্ষক, হিসাবরক্ষক, বিনিয়োগকারী, পর্যটক ভিসা এবং উপসাগরীয় সহযোগিতা সংস্থার (জিসিসি) অন্তর্ভুক্ত দেশগুলোতে বসবাসকারী বাংলাদেশিদের জন্য ভ্রমণ ভিসার নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে ওমান।


ওমান সরকারের সিদ্ধান্তের কথা উল্লেখ করে ঢাকায় অবস্থিত ওমান দূতাবাস জানিয়েছে, বাংলাদেশি নাগরিকদের ওপর সাময়িকভাবে আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিয়েছে (ওমানের) সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। এখন থেকে স্থানীয় দূতাবাস (ঢাকার ওমান দূতাবাস) ওমান পুলিশের সঙ্গে সমন্বয় করে ওই ক্যাটাগরির ভিসা আবেদন ও সংশ্লিষ্ট নথিপত্র গ্রহণ এবং বিধি অনুযায়ী ব্যবস্থা নেবে।


নিজেদের অভিবাসন নীতি সার্বিকভাবে ঢেলে সাজাতে ২০২৩ সালের অক্টোবরে সরকারি কর্মকর্তা ছাড়া বাংলাদেশের নাগরিকদের সব ধরনের ভিসায় সাময়িক নিষেধাজ্ঞা আরোপ করেছিল ওমানের রয়্যাল পুলিশ। বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, এখন শ্রমিক ভিসার ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহারের জন্য ওমান কর্তৃপক্ষের সঙ্গে কাজ করা হচ্ছে।


সিলেটভিউ২৪ডটকম/ ডেস্ক/ এনএফ