অনেকের প্রিয় খাবারের তালিকায় আছে গরু বা খাসির ভুঁড়ি। খেতে মজা হলেও এটি পরিষ্কার করা কিন্তু বেশ ঝক্কির কাজ। বিশেষ করে কোরবান ঈদে ভুঁড়ি পরিষ্কার করা নিয়ে পড়তে হয় ঝামেলায়। কারণ কাজটি বেশ ঝামেলার আর সময়সাপেক্ষ।
 

কেউ কেউ ভুঁড়ি দ্রুত পরিষ্কার করতে চুনের সাহায্য নেন। এতে ময়লা পরিষ্কার হলেও নষ্ট হয় স্বাদ। চুন দিয়ে পরিষ্কার করলে ভুঁড়ি আসল মজা আর পাওয়া যায় না। ঘরোয়া কিছু উপায় কাজে লাগিয়ে মাত্র ১০ মিনিটেই ভুঁড়ি পরিষ্কার করা সম্ভব। তাও আবার চুন ছাড়াই। কীভাবে? চলুন জেনে নেওয়া যাক ভুঁড়ি পরিষ্কার করার সহজ উপায়- 
 


গরম পানি
ভুঁড়ি বড় করে কয়েকটি টুকরো করে কেটে নিন। ভালো করে ধুয়ে পরিষ্কার করে নিন বাড়তি নোংরা। হাঁড়িতে পানি গরম করুন। পানি ফুটে উঠলে আলাদা একটি বোল বা পাত্রে অল্প পানি নিন। এতে ভুঁড়ি চুবিয়ে ১০-১২ সেকেন্ড রেখেই তুলে ফেলুন। এর বেশি রাখবেন না। তাহলে ময়লা নরম হওয়ার বদলে উল্টো আটকে যাবে।
 

এবার একটি চামচের সাহায্যে ভুঁড়ির এক কোণা ধরুন। অন্য একটি চামচের সাহায্যে আঁচড়ে ভুঁড়ির কালো ময়লা তুলে নিন। ভুঁড়ির খাঁজকাটা অংশ কয়েক সেকেন্ড বেশি গরম পানিতে রাখবেন। চামচের বদলে স্টিলের গ্লাস বা ছুরি ব্যবহার করতে পারেন। কালো ময়লা পরিষ্কার হয়ে গেলে ভুঁড়ির টুকরোগুলো পানিতে আবার ধুয়ে নিন। প্রতিটি আলাদা আলাদা করে ধোবেন। ধোয়া শেষে ভুঁড়ি সেদ্ধ করে নিন। একটি হাঁড়িতে এমন পরিমাণ পানি দিন যাবে ভুঁড়ি ডুবে থাকে। এতে ১/১.৫ চামচ হলুদ মেশান। চুলার আঁচ বাড়িয়ে ভুঁড়ি সেদ্ধ করে নিন।
 

লেবু
দুটো পাকা লেবুর রস নিয়ে নিন। একটি গামলায় ফুটন্ত গরম পানি ঢালুন। এতে লেবুর রস মিশিয়ে ভুঁড়ি ভিজিয়ে রাখুন। ভেজানোর আগে ভুঁড়ি বড় করে কয়েকটি টুকরা করে নিন। এক থেকে দুই মিনিট ভিজিয়ে রেখে উঠিয়ে নিন। এবার একটি স্টিলের চামচের সাহায্যে আঁচড়ে কালো অংশটি উঠিয়ে ফেলুন। ভালো করে ধুয়ে সামান্য হলুদ দিয়ে সেদ্ধ করে নিন।
 

লবণ-পানি
বড় টুকরো করে ভুঁড়ি কেটে নিন। লবণ মেশানো পানিতে টুকরোগুলো দিয়ে চুলায় বসান। ১০ থেকে ১৫ মিনিট ফুটিয়ে নামিয়ে নিন। কাটিং বোর্ডের উপর রেখে ছুরি বা চামচের সাহায্যে কালো অংশ পরিষ্কার করে ফেলুন।
 

ভিনেগার
ভিনেগার ও লবণ মিশ্রিত পানিতে ভুঁড়ি ভিজিয়ে রাখুন। কিছুক্ষণ পর উঠিয়ে ভালো করে ধুয়ে নিন। ভুঁড়ির ওপরে ও নিচে দুটি চামড়ার পরত থাকে। এক কোণা থেকে ধীরে ধীরে টেনে ওপরের কালো অংশের পরত তুলে ফেলুন। পর্যাপ্ত পানি দিয়ে ধুয়ে নিন। উল্টো দিকের কালো অংশ হাতের সাহায্যে তুলে ফেলুন।

সহজ এই উপায়গুলো কাজে লাগিয়ে চুল ছাড়াই সহজে ভুঁড়ি পরিষ্কার করতে পারবেন।


 


সিলেটভিউ২৪ডটকম/ডেস্ক/এসডি-৫৩০৭