প্রকাশিত: ২৪ অক্টোবর, ২০২১ ১৫:০৪ (মঙ্গলবার)
ভারতে করোনায় মৃত্যু যে কারণে এক লাফে ৫৫০ ছাড়াল

ভারতে করোনাভাইরাসে দৈনিক সংক্রমণের সংখ্যা কিছুটা কমেছে। দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া তথ্য অনুযায়ী, শনিবার ১৬ হাজার ৩২৬ জন শনাক্ত হলেও গত ২৪ ঘণ্টায় ভারতে ১৫ হাজার ৯০৬ জন করোনায় আক্রান্ত বলে শনাক্ত হয়েছেন। একইসঙ্গে দৈনিক মৃত্যুর সংখ্যাও সামান্য কমেছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে ৫৬১ জন প্রাণ হারিয়েছেন।

ভারতীয় সংবাদমাধ্যমগুলো বলছে, দেশটির দৈনিক মৃত্যুর ৮২ শতাংশই হয়েছে দক্ষিণাঞ্চলীয় রাজ্য কেরালায়। গত ২৪ ঘণ্টায় রাজ্যটিতে ৪৬৪ জনের মৃত্যু হয়েছে। করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর তথ্য সংশোধন ও পরিমার্জনের ফলেই রাজ্যটিতে মৃত্যুর সংখ্যা এত বেশি বলে মনে করা হচ্ছে।

দৈনিক প্রাণহানির তালিকায় এরপই রয়েছে মহারাষ্ট্র। রোববার সকাল ৮টা পর্যন্ত রাজ্যটিতে ৩৩ জনের মৃত্যু হয়েছে। তামিলনাড়ুতে মারা গেছেন ১৭ জন। পশ্চিমবঙ্গে ১২ জন এবং কর্নাটক ও মিজোরামে দৈনিক মৃত্যুর সংখ্যা ৭ জন।

এদিকে গত ২৪ ঘণ্টায় ৭৭ লক্ষ ৪০ হাজার ৬৭৬ জনকে টিকা দেওয়া হয়েছে। রোববার পর্যন্ত দেশটিতে মোট ১০২ কোটি ১০ লাখ ৪৩ হাজার ২৫৮ ডোজ টিকা দেওয়া হয়েছে। গত একদিনে ১৩ লাখ ৪০ হাজার ১৫৮ জনের করোনা পরীক্ষা করা হয়েছে। মোট পরীক্ষায় সংক্রমণের হার ছিল ১ দশমিক ১৯ শতাংশ।

ভারতে সক্রিয় রোগী সংখ্যা এখন এক লাখ ৭২ হাজার ৫৯৪ জন। শনিবারের তুলনায় সক্রিয় রোগীর সংখ্যা এক হাজার ১৩৪ জন কমেছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে সুস্থ হয়ে উঠেছেন ১৬ হাজার ৪৭৯ জন করোনা রোগী।

ভারতে ইতোমধ্যেই ১০০ কোটি ডোজ টিকাদান সম্পন্ন হয়েছে। কিন্তু তারপরও নতুন করে সংক্রমণ মাথাচাড়া দেওয়ায় উৎসবের মৌসুম এবং বহু রাজ্যে করোনা বিধিনিষেধের শিথিলতাকেই দায়ী করা হচ্ছে। উৎসবের মৌসুমে আরও বেশি করে সতর্ক থাকার পরামর্শ দিয়েছিলেন চিকিৎসক স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

 

সিলেটভিউ২৪ডটকম/ডেস্ক/এসডি-১৫