প্রকাশিত: ০৫ জুলাই, ২০২২ ১৪:১০ (মঙ্গলবার)
জেসিপিএসসি’র প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ (জেসিপিএসসি) এর ২৩তম প্রতিষ্ঠাবার্ষিকী বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে উদযাপন হয়েছে। ২৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে জেসিপিএসসি’র ক্যাম্পসকে বর্ণিল সাজে সজ্জিত করা হয় এবং  দুপুর ১২টায়  সংস্কারকৃত ডিজিটাল অডিটোরিয়ামের উদ্বোধন ও মোনাজাত, বৃক্ষরোপণ, মধ্যাহ্নে প্রীতিভোজ, সন্ধ্যায় তথ্যচিত্র প্রদর্শনসহ প্রতিষ্ঠানের শিক্ষার্থী ও অতিথি শিল্পীদের অংশগ্রহণে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

 

৪ জুলাই ২০২২, সোমবার দিনব্যাপী ছিল উৎসবমুখর পরিবেশ।  জেসিপিএসসি’র ২৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত দিনব্যাপী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেসিপিএসসি’র প্রধান পৃষ্ঠপোষক, বাংলাদেশ সেনাবাহিনীর ১৭ পদাতিক ডিভিশনের জিওসি ও সিলেট এরিয়ার এরিয়া কমান্ডার মেজর জেনারেল হামিদুল হক, এনএসডব্লিওসি, পিএসসি। অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সেনাবাহিনীর সিনিয়র অফিসার্সবৃন্দ, জেসিপিএসসি’র পরিচালনা পর্ষদের মাননীয় সভাপতি ও বাংলাদেশ সেনাবাহিনীর ১১ পদাতিক ব্রিগেডের কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মো. শওকত ওসমান, এএফডবিওসি, পিএসসি।প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে প্রাক্তন ও অধ্যয়নরত শিক্ষার্থীদের মিলন মেলায় পরিণত হয় জেসিপিএসসি’র ক্যাম্পাস।

 

অনুষ্ঠানে প্রধান অতিথি প্রতিষ্ঠানের সভাপতি ও অধ্যক্ষকে ধন্যবাদ জানিয়ে বলেন, 'শিক্ষা হলো জ্ঞানের বিকাশ, আচরণের কাঙ্ক্ষিত পরিবর্তন ও সুপ্ত প্রতিভার উন্মেষ ঘটিয়ে আলোকপ্রাণ মানুষে পরিণত হওয়া। জেসিপিএসসি ১৯৯৯ সালের ৪ জুলাই প্রতিষ্ঠিত হয়ে স্বগৌরবে সুদীর্ঘ ২৩ বছর এই আদর্শ মানুষ গড়ার নিরলস চেষ্টা করে যাচ্ছে। তাই প্রতিষ্ঠানটি সিলেট তথা বাংলাদেশে স্বমহিমায় উজ্জ্বল।  প্রতিষ্ঠানটি শিক্ষার গুণগতমান নিশ্চিত করে সহশিক্ষা কার্যক্রমেও অনন্য কৃতিত্ব রেখে চলছে। আমি গৌরবের এই ২৩ বছরের মহিন্দ্রক্ষণে জেসিপিএসসি’ অধ্যক্ষ, শিক্ষক-শিক্ষার্থী-স্টাফ তথা জেসিপিএসসি পরিবারকে জানাই অফুরন্ত শুভেচ্ছা।'

 


শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি আরো বলেন, 'তোমাদেরকে পড়ার অভ্যাস করতে হবে। ভালো ফলাফল অর্জনের পাশাপাশি তোমাদেরকে আদর্শ মানুষ হতে হবে। অপরাধ জগত থেকে নিজেদেরকে দূরে রেখে বঙ্গবন্ধুর আদর্শের সোনার বাংলা গড়ে তুলতে হবে।'

 

উল্লেখ্য, জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ সিলেট শহরের নিকটবর্তী জালালাবাদ সেনানিবাস এলাকায় বাংলাদেশ সেনাবাহিনীর পৃষ্ঠপোষকতায় প্রতিষ্ঠিত একটি শিক্ষা প্রতিষ্ঠান। ১৯৯৯ সালের ৪ জুলাই প্রতিষ্ঠার পর থেকেই প্রতিষ্ঠানটি সিলেট জেলা তথা এতদ্বাঞ্চলের মানুষের কাছে শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে স্থান করে নিয়েছে। প্রতিষ্ঠার মাত্র ৫ বছর পর ২০০৪ সালে প্রতিষ্ঠানটি দেশের শ্রেষ্ঠ শিক্ষাপ্রতিষ্ঠান হিসেবে বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতির সনদপত্র লাভ করে। প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা শিক্ষা, সংস্কৃতি, খেলাধুলা, বিতর্ক, গণিত-বিজ্ঞান-বাংলাসহ বিভিন্ন অলিম্পিয়াড ও প্রভৃতি প্রতিযোগিতায় সাফল্যের স্বাক্ষর রেখে চলছে। ২০২১ শিক্ষাবর্ষে এই প্রতিষ্ঠানের এসএসসি ও এইচএসসি পরীক্ষায় পাশের হার ১০০% (শতভাগ) এবং জিপিএ-৫ প্রাপ্তির হার গড়ে প্রায় ৭৫%।

 


জাতীয় শিক্ষা সপ্তাহ-২০২২ এ জেসিপিএসসি উপজেলা পর্যায়ে ১৬টি ১ম পুরস্কার, জেলা পর্যায়ে ১৩টি প্রথম পুরস্কার ও বিভাগীয় পর্যায়ে ৬টি প্রথম পুরস্কার অর্জন করে। বিভিন্ন কার্যক্রম বিবেচনায় ‘জাতীয় শিক্ষা সপ্তাহ-২০২২’এ জেসিপিএসসি  বিভাগের শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান হওয়ার গৌরব অর্জন করে। ‘বঙ্গবন্ধু সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতা-২০২২’ এ প্রতিষ্ঠানটি উপজেলা পর্যায়ে ৯টি ইভেন্টে প্রথম পুরস্কার, জেলা পর্যায়ে ৭টি ইভেন্টে প্রথম পুরস্কার এবং বিভাগীয় পর্যায়ে ৩টি ইভেন্টে প্রথম হওয়ার গৌরব অর্জন করে। জাতীয় শিশু পুরস্কার প্রতিযোগিতা-২০২২ এ জেসিপিএসসি উপজেলা পর্যায়ে ৩৩ টি ইভেন্টে প্রথম পুরস্কার, জেলা পর্যায়ে ২১টি ইভেন্টে প্রথম পুরস্কার এবং বিভাগীয় পর্যায়ে ৫টি ইভেন্টে প্রথম হওয়ার গৌরব অর্জন করে। এ ছাড়াও ক্রীড়া বিষয়ক প্রতিযোগিতা দাবা প্রতিযোগিতায় (বালক ও বালিকা) চ্যাম্পিয়ন, ব্যাডমিন্টন প্রতিযোগিতায় বালিকা চ্যাম্পিয়ন, উচ্চলাফ প্রতিযোগিতায় (বালক) চ্যাম্পিয়ন, দীর্ঘলাফ প্রতিযোগিতায় (বালক) চ্যাম্পিয়ন এবং সাঁতার প্রতিযোগিতায় (বালক) চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে।

 

জেসিপিএসসির অধ্যক্ষ লেফটেন্যান্ট কর্নেল মো. কুদ্দুসুর রহমান, পিএসসি এর দিকনির্দেশনায় ২৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন অনুষ্ঠানের সার্বিক তত্ত্বাবধানে ছিলেন উপাধ্যক্ষ মো. আবদুল হান্নান। আহবায়ক হিসেবে দায়িত্ব পালন করেন সহকারি অধ্যাপক মোহাম্মদ লাহিন উদ্দিন ও সদস্য হিসেবে ছিলেন প্রতিষ্ঠানের শিক্ষকবৃন্দ। এছাড়া বিএনসিসি, রোভার স্কাউট ও শিক্ষার্থী প্রতিনিধিরাও স্বতঃস্ফূর্তভাবে দায়িত্ব পালন করেন।


সিলেটভিউ২৪ডটকম/সবি/ইআ