প্রকাশিত: ১১ আগস্ট, ২০২২ ২০:৩৬ (মঙ্গলবার)
জকিগঞ্জে প্রয়াত সহকারী প্রধান শিক্ষক নজরুল ইসলামের স্মরণ সভা

জকিগঞ্জের জোবেদ আলী মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক প্রয়াত নজরুল ইসলামের স্মরণ সভা অনুষ্ঠিত হয়েছে।

 

বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় স্মরণ সভা উপলক্ষে জোবেদ আলী মাধ্যমিক বিদ্যালয়ে পবিত্র কোরআন খতম, এরপর স্মরণসভা, জোহরের নামাজের পর দোয়া ও শিরনী বিতরণ করা হয়।

 

স্মরণ সভায় বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি আব্দুল হান্নানের সভাপতিত্বে বক্তব্য রাখেন- উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মাওলানা আব্দুস সবুর, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আব্দুস সালাম, সাজ্জাদ মজুমদার বিদ্যানিকেতনের প্রধান শিক্ষক কুতুব উদ্দিন, জোবেদ আলী মাধ্যমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক আব্দুল হালিম, মৌলভী ছাইর আলী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সাব্বির আহমদ, সোনাসার মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আহমদ আল কবির।

 

স্বাগত বক্তব্য রাখেন- বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক আব্দুস সাত্তার, অভিভাবকদের পক্ষে বক্তব্য দেন আনোয়ার হোসেন, আব্দুস সুবহান, স্মৃতিচারন করেন শিক্ষক শাহীন আহমদ, মরহুম নজরুল ইসলামের ছেলে ছামিন ইয়াসির ইসলাম, প্রাক্তন শিক্ষার্থী আমিনুর রশিদ রিপন, শিক্ষার্থী রুদাবা আহমদ।

 

এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- জকিগঞ্জ ফাজিল সিনিয়র মাদ্রাসা উপাধ্যক্ষ মাওলানা এখলাছুর রহমান, গণিপুর কামালগঞ্জ স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ আজির উদ্দিন, বারহাল এহিয়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক যায়েদ উদ্দিন, আব্দুল বাছিত খাঁন, সিরাজ উদ্দিন, শিক্ষক মাখন চন্দ্র নাথ, ফয়েজ উদ্দিন, সমাজসেবী নূমানুর রশীদ, প্রভাষক আবুল কালাম, শিক্ষক মখলিসুর রহমান, শিক্ষক মোবারক হোসেন, শিক্ষক মাওলানা আব্দুল হালিম প্রমূখ। অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন তেলাওয়াত করে শিক্ষার্থী ছিফাত ফাহিম, শোকগাঁথা কবিতা পাঠ করে শিক্ষার্থী আব্দুল ওয়াজিদ।

 

স্মরণ সভায় বক্তারা প্রয়াত শিক্ষক নজরুল ইসলামের কর্মময় জীবনের উপর স্মৃতিচারণ করে বলেন, আদর্শ শিক্ষকের কখনও মৃত্যু হয় না। মরহুম শিক্ষক নজরুল ইসলাম তাঁর সততা, দক্ষতা, যোগ্যতা, দেশপ্রেম, ত্যাগের মহিমা ও নৈতিকতার মাধ্যমে শিক্ষার্থীদের মনোজগতে অমরত্বের বীজ বপন করে গেছেন। তিনি একজন আদর্শবান শিক্ষক হিসেবে শিক্ষার্থীদের শুধু স্বপ্নই নয়, স্বপ্ন পূরণের পথ বাতলে দিতেন এবং সঠিক রাস্তা দেখাতেন।


প্রতিটি মানুষ তাঁর কর্মেই বেঁচে থাকে। সরলতা ও ব্যক্তিত্ব মানুষকে কখনো মরতে দেয় না। মৃত্যুর পরও মানুষ তার কর্ম থেকে উপকৃত হয়। শিক্ষক নজরুল ইসলাম তেমনই একজন ব্যক্তি। তিনি একজন শিক্ষকই ছিলেন না, তিনি ছিলেন শিক্ষার্থীদের পিতৃতুল্য অভিভাবক। একজন আর্দশ শিক্ষকের যেসব গুণাবলী থাকা দরকার তার সবই মরহুম নজরুল ইসলামের মাঝে ছিলো। তাঁর শূন্যাতা সহজে পূরণ হবেনা। মহৎ কর্মগুলোর কারণে তাঁর পরকালের জীবন সুখী হবে।

 

মরহুম নজরুল ইসলামের বিদেহী আত্মার মাগফিরাত কামনায় সকলের কাছে দোয়া কামনা করেন বক্তারা।

 


সিলেটভিউ২৪ডটকম/এএইচটি/এসডি-২২