প্রকাশিত: ০৫ সেপ্টেম্বর, ২০২২ ১৯:০৯ (শুক্রবার)
শাবিতে ৫ দিনব্যাপী ‘নার্সারি স্থাপন ও ব্যবস্থাপনা’ শীর্ষক কর্মশালার উদ্বোধন 

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে বন ও পরিবেশ বিজ্ঞান বিভাগের উদ্যোগে ৫ দিনব্যাপী ‘নার্সারি স্থাপন ও ব্যবস্থাপনা’ শীর্ষক কর্মশালার উদ্বোধন করা হয়েছে। সোমবার (৫ সেপ্টেম্বর) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের মিনি অডিটোরিয়ামে উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ এ কর্মশালার উদ্বোধন করেন।


প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন- ‘বিশ্ববিদ্যালয়ে অধিকতর উন্নয়ন প্রকল্প চলমান আছে। পরিবেশকে উপেক্ষা করে কোন টেকসই উন্নয়ন হতে পারে না। বিশ্ববিদ্যালয়ের পরিবেশ সুরক্ষার সকল দিক বিবেচনায় রেখে ইতোমধ্যে ৫০ হাজার বৃক্ষ রোপণ করা হয়েছে। এ বছর আরও ৩০ হাজার বৃক্ষ রোপণ করা হবে। ভাল মানের গাছের চারা বনায়নে গুরুত্বপূর্ণ। এজন্য নার্সারি স্থাপিত হলে বিশ্ববিদ্যালয় দারুণ ভাবে উপকৃত হবে।


কর্মশালার সার্বিক বিষয়ে বন ও পরিবেশ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. কামরুজ্জামান চৌধুরী বলেন- কর্মশালাটি তাদের বিভাগের শিক্ষার্থীদের জন্য আয়োজন করা হয়েছে। এতে কিভাবে একটি নার্সারি স্থাপন করা যায় এবং তা ব্যবস্থাপনা করা যায় তা শিক্ষার্থীদেরকে জানানো হবে।


একইসাথে কিভাবে নার্সারি স্থাপনের মাধ্যমে একজন সফল উদ্যোক্তা হয়ে উঠা যায় সেই দিকটাও কর্মশালায় আলোচনা করা হবে বলে তিনি জানান।

    
এতে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন- কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলাম, ডিন অধ্যাপক ড. স্বপন কুমার সরকার, বাংলাদেশ বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মো. তৌফিকুল ইসলাম, ইউএস বন সার্ভিসের প্রজেক্ট লিড ড. আবু মোস্তফা কামাল উদ্দিন। 


অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বন ও পরিবেশ বিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. রুমেল আহমেদ এবং সঞ্চালনা করেন অধ্যাপক ড. ফারজানা রায়হান।


সিলেটভিউ২৪ডটকম/নোমান/মুন্না