প্রকাশিত: ২৪ নভেম্বর, ২০২২ ২০:১৪ (মঙ্গলবার)
বিএফএফ-সমকাল সিলেট অঞ্চল পর্বে চ্যাম্পিয়ন কুমিল্লা জিলা স্কুল

প্রাণবন্ত উপস্থিতি আর যুক্তি-পাল্টা যুক্তিতে মুখর হয়ে ওঠে নগরীর জিন্দাবাজার সিলেট সরকারি অগ্রগামী বালিকা উচ্চ বিদ্যলয় অডিটোরিয়াম।

 

বৃহস্পতিবার সকাল ১০ টায় শুরু হয় 'বিএফএফ-সমকাল জাতীয় বিজ্ঞান বিতর্ক উৎসব ২০২২' সিলেট অঞ্চল পর্বের।

 

সমকাল সুহৃদ সমাবেশ এই বিতর্কের আয়োজন করে। এতে অংশ নেয় সিলেট সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়, মৌলভীবাজারের দি ফ্লাওয়ার কেজি এন্ড হাই স্কুল, ব্রাম্মণ বাড়িয়ার নিয়াজ মুহম্মদ উচ্চ বিদ্যালয়, কুমিল্লা জিলা স্কুল, সুনামগঞ্জের সরকারি সতীশ চন্দ্র উচ্চ বিদ্যালয় এবং হবিগঞ্জের প্রাণ আরএফএল পাবলিক স্কুল।

 

দিনব্যাপি বিতর্কের চুড়ান্তপর্বে সিলেট সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়কে হারিয়ে সিলেট অঞ্চল পর্বের চ্যাম্পিয়ন হয় কুমিল্লা জিলা স্কুল। এ স্কুলের সৌম্য প্রসাদ ভোমিক শ্রেষ্ট বক্তা নির্বাচিত হয়েছেন।

 

সমকাল সিলেট ব্যুরো ইনচার্জ মুকিত রহমানীর সভাপতিত্বে ও স্টাফ রিপোর্টার ফয়সল আহমদ বাবলুর পরিচালনায় সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা সিলেট অঞ্চলের উপ পরিচালক জাহাঙ্গীর কবীর আহম্মদ।

 

বিশেষ অতিথির বক্তব্য দেন সিলেট সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. কবির খান, সিলেট সরকারি অগ্রগামী বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মমতাজ বেগম।

শুরুতেই স্বাগত বক্তব্য দেন সমকাল সুহৃদ মাসুদুর রহমান মাসুদ।

শুভেচ্ছা বক্তব্য দেন কুমিল্লা জিলা স্কুলের সহকারি শিক্ষক মো. মিজানুর রহমান।

 

দিনব্যাপী বিতর্কে বিচারকের দায়িত্ব পালন করেন বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের সভাপতি মন্ডলীর সদস্য মোকাদ্দেস বাবুল, শাবির ডিবেটিং সোসাইটির প্রকাশনা ও প্রযুক্তি সম্পাদক সায়মা মেহজাবিন চৌধুরী ও আইডিয়াল ডিবেটিং ক্লাবের মুহতাসিম পারভীন। উপস্থিত ছিলেন সমকাল সিলেট ব্যুরোর স্টাফ ফটো সাংবাদিক ইউসুফ আলী, সুহৃদ তৌহিদুল ইসলাম, তালুকদার মকবুল হোসেন, শহিদ আহমদ সাকিব, শাদমান সাকিব, মুনিরা রহমানী মাহা, আহমদ আব্দুল্লাহ সিনদীদ, আহমদ আদিলাহ তোবা প্রমুখ।

 

প্রধান অতিথির বক্তব্যে জাহাঙ্গীর কবীর আহম্মদ বলেন, বিজ্ঞান শিক্ষায় আমরা অনেকটা পিছিয়ে ছিলাম। আমাদের সময় এমন বিতর্ক ছিল শুধু কল্পনা। দাঁড়িয়ে কথা বলার সাহসও ছিলনা। কিন্তু আজ বিজ্ঞানের বদৌলতে অনেক কিছু বদলে গেছে। এখন আমাদের সবকিছুই বিজ্ঞান নির্ভর।

 

তিনি বলেন, বর্তমান সময়ে এসে আমরা উপলব্দি করতে পারছি বিজ্ঞানের বিকল্প নেই। এখন বিভিন্নভাবে বিজ্ঞান শিক্ষায় মনোযোগী করার একটি প্রয়াস চালানো হচ্ছে। বিশেষ করে গণমাধ্যমও এসব কাজে ভূমিকা রাখছে।

 

তিনি বলেন, সমকাল বিজ্ঞান নিয়ে বিতর্কের যে জয়যাত্রা শুরু করেছে তাতে একদিন এই দেশ এবং দেশের মানুষ বিজ্ঞান মনস্ক হবেই।

 


সিলেটভিউ২৪ডটকম/প্রেবি/এসডি-২৩