প্রকাশিত: ২৩ জানুয়ারী, ২০২৩ ১৯:১৯ (বুধবার)
অ্যালোভেরা'র উপকারিতা

ত্বক ও চুলের যত্নে অ্যালোভেরা জেলের জুড়ি নেই। এটি যেমন ত্বক ঠান্ডা ও মসৃণ রাখে, তেমনি চুলও করে ঝলমলে। এছাড়া পুষ্টিকর পানীয় হিসেবেও অ্যালোভেরার রয়েছে যথেষ্ট কদর। জেনে নিন উপকারী এই ভেষজের কিছু ব্যবহার সম্পর্কে।
 

১। ভ্রূতে লাগাতে পারেন অ্যালোভেরা জেল। ভ্রূ কন্ডিশন করতে ও গুছিয়ে রাখতে একটি কটন বাডে জেল লাগিয়ে বুলিয়ে নিন।

২। ত্বকের রোদে পোড়া দাগ দূর করতে ব্যবহার করতে পারেন অ্যালোভেরা জেল।

৩। মেকআপ রিমুভার হিসেবে চমৎকার কাজ করে এই ভেষজ।

৪। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ও হজমের সমস্যা দূর করতে অ্যালোভেরার পানীয় পান করতে পারেন।

৫। শেভিং জেল হিসেবে ব্যবহার করা যায় অ্যালোভেরা জেল। এজন্য ১/৩ কাপ অ্যালোভেরা জেল, ১/৪ কাপ লিকুইড সাবান, ১ টেবিল চামচ বাদামের তেল, ১ চা চামচ ভিটামিন ই অয়েল এবং ১/৪ কাপ পানি একসঙ্গে মিশিয়ে ঝাঁকিয়ে নিন।

৬। ২ টেবিল চামচ অ্যালোভেরা জেল ও ১ চা চামচ টক দই একসঙ্গে মিশিয়ে নিন। ত্বক শুষ্ক হলে ১ চা চামচ মধু মেশাবেন এই প্যাকে। ত্বক যদি তৈলাক্ত হয় হবে মধুর বদলে সমপরিমাণ লেবুর রস মিশিয়ে নিন। মিশ্রণটি ১৫ মিনিট ত্বকে লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন। ত্বক হবে নরম ও মসৃণ।

৭। ৩ টেবিল চামচ অ্যালোভেরা জেলের সঙ্গে ১ টি ডিমের সাদা অংশ মেশান। মিশ্রণটি চুলে লাগান। নিয়মিত এটি ব্যবহার করলে খুশকি দূর হওয়ার পাশাপাশি জৌলুস বাড়বে চুলের।  

৮। ফেটে যাওয়া গোড়ালির যত্নে অতুলনীয় অ্যালোভেরা জেল। আধা কাপ ওট, আধা কাপ কর্নমিল, ৪ টেবিল চামচ অ্যালোভেরা জেল ও আধা কাপ লোশন একসঙ্গে মিশিয়ে গোড়ালিতে ঘষুন। কিছুক্ষণ অপেক্ষা করে ধুয়ে ফেলুন।
 

সিলেটভিউ২৪ডটকম/ডেস্ক/পল্লব-১২