প্রকাশিত: ২৮ জানুয়ারী, ২০২৩ ১০:২১ (মঙ্গলবার)
হেলমেট কেনার সময় যেসব বিষয় খেয়াল রাখবেন

বাইক কেনার পর সবচেয়ে দরকারি জিনিসটি হচ্ছে হেলমেট কেনা। শখের বাইক কেনার পর হেলমেট অবশ্যই কিনতে হবে। অনেকেই এড়িয়ে যান এই গুরুত্বপূর্ণ বিষয়টি। মোবাইলের সুরক্ষায় যেমন আমরা চার্জার কিনি, তেমনি বাইক চালানোর সময় চালকের সুরক্ষার জন্য হেলমেট খুবই দরকারি।

অনেকে অস্বস্তিবোধ হওয়ায় হেলমেট কেনেন না বা কিনলেও পরেন না। চলুন জেনে নেওয়া যাক কীভাবে একটি আরামদায়ক হেলমেট কিনতে পারবেন। এবং হেলমেট কেনার সময় কী কী বিষয়ে খেয়াল রাখবেন-

*** যদি স্পোর্টস বাইক চালান তাহলে ট্র্যাক ডে হেলমেট কেনাই ভালো। এটি একটি ফুল ফেস হেলমেট, যা আপনাকে খুব ভালোভাবে সুরক্ষা দেয়। এই হেলমেটগুলোর উপরের দিকে এয়ার ভেন্ট রয়েছে, যার মাধ্যমে হাওয়া ভেতরে এবং বাইরে চলাচল করতে পারে।

*** কালো ভিসার দেওয়া হেলমেট না কেনাই ভালো। কালো ভিসার দিয়ে রাতে বাইক চালানোর সময় অনেক সমস্যা হয়। রাতে কালো ভিসার দিয়ে দেখলে অন্ধকার মনে হতে পারে। অন্যদিকে সাধারণ ভিসার দিয়ে আপনি যে কোনো সময় সহজেই বাইক চালাতে পারবেন।

*** প্রতিটি ব্যক্তির আলাদা ব্যক্তিত্ব এবং শরীরের গঠন আলাদা। তাই নিজের ব্যক্তিত্বের সঙ্গে যায় এমন রং ও ডিজাইনের হেলমেট বাছাই করুন। শরীরের আকৃতিও হেলমেটের ডিজাইন বাছাই করার সময় খেয়াল রাখুন।

*** সাইজ দেখে কিনুন। অবশ্যই কেনার সময় পরে দেখে নিন। মাথার থেকে যেন বড় না হয়। এমনকি একটু হালকা হেলমেট কিনতে চেষ্টা করুন। ভারী হেলমেট পরলে অস্বস্তি হতে পারে।

*** আরামের জন্য কিছু হেলমেটে অতিরিক্ত প্যাডিংও দেওয়া হয়। দুর্ঘটনার সময় হেলমেটে আপনার মাথা নিরাপদ অবস্থানে থাকে। এছাড়াও আপনি আঘাত এড়াতে ভালো শক্ত ভিজারযুক্ত হেলমেট কিনতে পরেন। হালকা প্লাস্টিকের ভিজারযুক্ত হেলমেটগুলোও আপনার জন্য বিপজ্জনক হতে পারে।

সিলেটভিউ২৪ডটকম/ডেস্ক/মিআচৌ