প্রকাশিত: ১৮ মার্চ, ২০২৩ ১৫:৩৬ (বুধবার)
সিলেটের মাঠে দারুণ মাইলফলক ছুঁলেন সাকিব

ফাইল ছবি

ক্যাম্পারের বলটি ঠেলে দিয়েই ছুটলেন। পূর্ণ হলো এক রান। গ্যালারি ছাপিয়ে প্রেসবক্সেও তখন হাততালি। এক রানের জন্য কেউ হাততালি দেয় নাকি! দেয়! যদি এই এক রান মাইলফলক ছোঁয়ার জন্য হয়।

সাকিব আল হাসান। বাংলাদেশ ক্রিকেটের অবিসংবাদিত নেতা। বাংলাদেশের হয়ে দ্বিতীয় ব্যাটার হিসেবে ওয়ানডে ক্রিকেটে ছুঁয়েছেন ৭ হাজার রানের মাইলফলক!

তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথমটিতে আজ আয়ারল্যান্ডের বিপক্ষে সিলেটে মুখোমুখি হয়েছে বাংলাদেশ। টসে হেরে ব্যাট করছে স্বাগতিকরা।

এ ম্যাচের আগে ৭ হাজার রান থেকে ২৪ রান দূরে ছিলেন সাকিব আল হাসান। তামিম ও লিটনের বিদায়ের পর ক্রিজে আসেন এই বাঁহাতি। এরপর ইনিংসের ১৯তম ওভারে এসে ২৪ রান করার সঙ্গে সঙ্গে পূর্ণ হয় সাকিবের ৭ হাজার রান।

সাকিবের আগে একমাত্র বাংলাদেশি হিসেবে তামিম ইকবাল এই মাইলফলক পেরিয়ে গেছেন। ২৩৩ ওয়ানডেতে ১৪ সেঞ্চুরি ও ৫৫ ফিফটিতে তামিমের রান ৮১৪৬।

৭ হাজার রানের দিকে ছুটছেন মুশফিকুর রহিমও। তাঁর প্রয়োজন ৯৯ রান।

সাকিব আল হাসান এখন ওয়ানডে ক্রিকেটের সেই তিন ক্রিকেটারের একজন, যাদের ৭ হাজার রান ও ৩০০ উইকেট আছে। এই তালিকার অপর দুজন শ্রীলঙ্কার সনাৎ জয়াসুরিয়া ও পাকিস্তানের শাহীদ আফ্রিদি।

অবশ্য এ দুজনের চেয়ে অনেক কম ম্যাচে এই কীর্তি গড়েছেন সাকিব। আফ্রিদির লেগেছিল ৩৪১ ম্যাচ, জয়াসুরিয়ার ৩৯৭। আর সাকিব মাত্র ২২৮ ম্যাচেই ছুঁয়ে ফেললেন অসাধারণ এই মাইলফলক।

সিলেটভিউ২৪ডটকম/আরআই-কে