প্রকাশিত: ১৮ মার্চ, ২০২৩ ১৮:২৫ (শনিবার)
ইতালির রোমে জাতির পিতা বঙ্গবন্ধুর জন্মদিন পালিত

বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩ তম জন্মবার্ষিকী এবং জাতীয় শিশু দিবস উদযাপন করেছে ইতালির রোমে বাংলাদেশ দূতাবাস।
 

ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে শুক্রবার (১৭ মার্চ) দূতাবাস কর্তৃক আয়োজিত অনুষ্ঠানের মধ্যে প্রথম পর্বে ছিল সকাল ৮টায় দূতাবাসের সকল কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতিতে রাষ্ট্রদূত মো. শামীম আহসান কর্তৃক জাতীয় পতাকা আনুষ্ঠানিকভাবে উত্তোলন, জাতিরপিতার প্রতিকৃতিতেপুষ্পস্তবকঅর্পণ, জাতির পিতা ও মুক্তিযুদ্ধের বীর শহিদদের স্মরণে এক মিনিট নিরবতা পালন, দিবস উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রী এবংপররাষ্ট্র প্রতিমন্ত্রীকর্তৃক প্রদত্ত বানী পাঠ, বঙ্গবন্ধুর জীবনীভিত্তিক প্রামাণ্যচিত্র প্রদর্শন, আলোচনা সভা ও দোয়া ও মোনাজাত।
 

রাষ্ট্রদূত মোঃ শামীম আহসান তার বক্তব্যের শুরুতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং মহান মুক্তিযুদ্ধের সকল বীর শহিদদের গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করেন।

তিনি বলেন, বঙ্গবন্ধুর সম্মোহনী ব্যক্তিত্ব ও ঐন্দ্রজালিক নেতৃত্ব সমগ্র জাতিকে একসূত্রে গেঁথে ছিল যার ফলে বাঙালি পেয়েছে স্বাধীন সার্বভৌম বাংলাদেশ। বঙ্গবন্ধুর কিশোর জীবনের মানবিক গুণাবলি ও শিশুদের প্রতি গভীর মমত্ববোধ কীভাবে সবার দৃষ্টি আকর্ষণ করে রাষ্ট্রদূত তাঁর বক্তব্যে তা তুলে ধরেন।

তিনি আরও বলেন, জাতির পিতার অনুকরণীয় আদর্শ বাঙালিদের নিরন্তর অনুপ্রেরণার উৎস হিসেবে কাজ করবে। শৈশব হতেই শিশুদের প্রতি বঙ্গবন্ধুর দৃশ্যমান অকৃত্রিম ভালোবাসা পরিণত বয়সে তা মহান নেতার রাজনৈতিক দর্শন "মানুষের প্রতি ভালোবাসা" এর মধ্য দিয়ে কীভাবে প্রতিফলিত হয় তার উপর রাষ্ট্রদূত আলোকপাত করেন।

আহসান এ প্রসঙ্গে শিশুদের কল্যাণে বঙ্গবন্ধু ও তার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক গৃহীত বিভিন্ন কর্মকাণ্ডের কথা উল্লেখ করেন। তিনি বঙ্গবন্ধুর জীবন ও কর্ম সম্পর্কে শিশুদের শিক্ষাদানের প্রয়োজনীয়তার উপরও গুরুত্বারোপ করেন।
 

সকাল ১০ টায় অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে ইতালির স্কুলশিক্ষার্থীদের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এঁর জীবন ও আদর্শের সাথে পরিচয় করিয়ে দেওয়ার উদ্দেশ্যে দূতাবাসের উদ্যোগে রোমের প্রাণকেন্দ্রে অবস্থিত IIS Leopoldo Pirelliস্কুলে বঙ্গবন্ধুর জীবন ও কর্মের উপর এক বিশেষ অনুষ্ঠান আয়োজন করা হয়।ইতালিয়ান ছাত্র-ছাত্রীরা জাতির পিতার জন্মদিন উপলক্ষ্যে তাদের অডিটোরিয়ামটি উৎসবের সাজে সজ্জিত করে। ব্যানার, ফেস্টুন, বেলুন, ইতালিয়ান ছাত্র-ছাত্রীদের দ্বারা অঙ্কিত বাংলাদেশের মানচিত্র ও পতাকা এবং বঙ্গবন্ধুর প্রতিকৃতি প্রভৃতি দিয়ে দৃষ্টিনন্দনভাবে সাজানো হলটি প্রবাসে বঙ্গবন্ধুর জন্মদিন পালনের জন্য একটি আনন্দঘন আবহের সৃষ্টি করে।

দিবসটি উপলক্ষে আয়োজিত বঙ্গবন্ধুর জীবন ও জীবনীভিত্তিক আলোচনা ও কুইজ প্রতিযোগিতায় লিওপোলডো বিদ্যালয়-এর বিভিন্ন দেশের ৬০ জন শিশু-কিশোর স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করে। বঙ্গবন্ধুর উপরে রাষ্ট্রদূতের বক্তব্য ছাত্র-ছাত্রীদের মধ্যে বঙ্গবন্ধু ও বাংলাদেশ সম্পর্কে গভীর আগ্রহের সৃষ্টি করে এবং রাষ্ট্রদূত তাদের প্রশ্নের জবাব দেন।অনুষ্ঠানের শেষ পর্যায়ে এ প্রতিযোগিতায় স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণকারী শিশু-কিশোরদের মাঝে পুরষ্কার ও তাদের খাবার বিতরণ এবং বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষ্যে কেক কেটে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়।
 

অনুষ্ঠানে বিদ্যালয়ের উপ-অধ্যক্ষসহ শিক্ষক ও অন্যান্যরা বিপুল সংখ্যায় উপস্থিত ছিলেন।

রাষ্ট্র দূত বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে তাদের সহযোগিতার জন্য ধন্যবাদ জানান এবং শিক্ষকদের মধ্যে বঙ্গবন্ধুর আত্মজীবনীর (The Unfinished Memoirs) ইতালিয় সংস্করণ হাতে তুলে দেন এবং ছাত্র-ছাত্রীদের মাঝে মুজিববর্ষ উপলক্ষ্যে দূতাবাসের বিশেষ প্রকাশনা উপহার হিসেবে বিতরণ করেন।

 

সিলেটভিউ২৪ডটকম/ডেস্ক/এসডি-১২