প্রকাশিত: ১৮ মার্চ, ২০২৩ ১৯:১৬ (শনিবার)
এসএমসি সিলেট জেলার গোল্ডস্টার মেম্বারদের বার্ষিক সম্মেলন সম্পন্ন

সোশ্যাল মার্কেটিং কোম্পানী (এসএমসি) এবং সীমান্তিকের যৌথ উদ্যোগে দিনব্যাপি ইউএসএআইডি’র সাহায্যপুষ্ট এমআইএসএইচডি প্রকল্পের গোল্ডস্টার মেম্বারদের নিয়ে অভিজ্ঞতা, মতবিনিময় ও বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।
 

শনিবার (১৮ মার্চ) দুপুরে সিলেট নগরীর একটি হোটেলে অনুষ্ঠিত হয়।

সীমান্তিকের চেয়ারপার্সন মোহাম্মদ শামীম আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পরিবার-পরিকল্পনা বিভাগের  বিভাগীয় পরিচালক (সিনিয়র যুগ্ম সচিব) মো. কুতুব উদ্দিন বলেন, শিক্ষায় এবং পরিবার-পরিকল্পনায় সিলেট এখন পিছিয়ে নেই। এমনকি নারীর ক্ষমতায়নে এসএমসি ও সীমান্তিকের এই উদ্যোগ প্রশংসনিয়। পরিবার-পরিকল্পনা ও মা-শিশু মৃত্যু রোধে গোল্ডস্টার মেম্বাররা বাড়ী পরিদর্শনের মাধ্যমে অভূতপূর্ব সাফল্য অর্জন করেছেন।
 

তিনি সাফল্যের ধারা অব্যাহত রাখতে সকলকে স্ব স্ব অবস্থান থেকে কাজ করার আহবান জানান।

অনুষ্ঠানে ভার্চুয়ালি গোল্ডস্টার মেম্বারদের উদ্দেশ্যে বক্তব্য রাখেন- এসএমসি’র এমডি ও সিইও তসলিম উদ্দিন খান।
 

স্বাগত বক্তব্য রাখেন- সীমান্তিক’র এক্সিকিউটিভ ডাইরেক্টর কাজী মোকসেদুর রহমান।
 

বক্তব্য রাখেন- এসএমসি’র হেড অব মার্কেটিং মিজানুর রহমান, সেলস ম্যানেজার বাহা উদ্দিন খন্দকার, ডেপুটি ম্যানেজার ফজলে খোদা। সীমান্তিকের প্রকল্প ব্যবস্থাপক ডাঃ মো: রুহুল আমীন গত এক বছরের সিলেট জেলার অগ্রগতি ও পরবর্তী কর্মকৌশল সভায় উপস্থাপন করেন।
 

সীমান্তিক এবং এসএমসি‘র উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ সভায় কমিউনিটি মোবিলাইজেশন প্রোগ্রামের বিভিন্ন সফলতা উপস্থাপন করেন। সফল গোল্ডস্টার মেম্বার মরিয়ম ও নূর-জাহান তাদের অনুভূতি প্রকাশ করে বক্তব্য রাখেন।
 

অনুষ্ঠানে জেলার ১০ জন নারীর নতুন দিনের সাথে কাজ করে জনপ্রতিনিধি হওয়ার মাধ্যমে নারীর ক্ষমতায়নে উল্লেখযোগ্য ভ‚মিকা রাখার সফলতা শেয়ার করেন। সীমান্তিকের এমআইএসএইচডি প্রকল্পের সিলেট জেলার ৭ উপজেলা এবং সিলেট সিটি কর্পোরেশন কর্মএলাকার ২৪৫জন গোল্ডস্টার মেম্বার, সীমান্তিক ও এসএমসি‘র কর্মীসহ প্রায় তিনশতাধিক কর্মী এই সভায় অংশগ্রহণ করেন।
 

সেরা পারফরমার গোল্ডস্টার মেম্বারদের মধ্যে থেকে সেরা ৯ জনকে এবং ২ জন কর্মীকে তাদের কাজের স্বীকৃতি স্বরূপ সম্মাননা ক্রেষ্ট প্রদান ও পুরস্কার প্রদান করা হয়।

বক্তারা বলেন, এই প্রকল্পের আওতায় গোল্ডস্টার মেম্বারগণ উঠান বৈঠকের মাধ্যমে মানুষের কাছে বিভিন্ন বিসিসি ম্যাটেরিয়াল ব্যবহারের করে, ক্ষতিকর স্বাস্থ্যগত অভ্যাস দূরীকরণ এবং সু-অভ্যাসের অনুশীলনের মাধ্যমে অত্যাবশ্যকীয় স্বাস্থ্য সামগ্রী মানুষের হাতের নাগালে পৌঁছে দেওয়ার মাধ্যমে নিজেদের সফল উদ্যোক্তা হিসাবে সমাজে প্রতিষ্ঠিত করছে, যা নিঃসন্দেহে প্রশংসার দাবিদার।
 

এসএমসি‘র হেড-বিসিসি মহিউদ্দিন আহম্মেদ উপস্থিত গোল্ডস্টার মেম্বারদের সাথে তাদের কাজের অভিজ্ঞতা ও মতামত নেন। যেখানে গোল্ডস্টার মেম্বারগণ তাদের সফলাতার গল্প এবং প্রতিবন্ধকতা এবং আগামীর কর্মকৌশল তুলে ধরেন। আগামীতে কিভাবে আরও ভালো করা যায় সে বিষয়ে বিভিন্ন মতামত ব্যক্ত করেন। সভায় বিভিন্ন কর্মকর্তাগণ নারী উদ্যোক্তা কর্মসূচীকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য দিক নির্দেশনামূলক বক্তব্য প্রদান ও এসএমসি’র পক্ষ থেকে সর্বোচ্চ সহযোগিতা করার অঙ্গীকার ব্যক্ত করেন।
 

তাদের বক্তব্যে জনস্বাস্থ্য বিষয়ক বিভিন্ন স্বাস্থ্যবার্তা ও এসএমসি‘র জনস্বাস্থ্য সামগ্রী কমিউনিটি পর্যায়ে মানুষের দোরগোড়ায় পৌঁছে দেওয়ার ওপর গুরুত্ব আরোপ করা হয়।
 

বর্তমানে কমিউনিটি মোবিলাইজেশন প্রোগ্রাম বাস্তবায়নের ফলে মা ও শিশু স্বাস্থ্য এবং পুষ্টি অবস্থার যেমন উন্নয়ন ঘটছে, তেমনি নারী উদ্যোক্তাগণ আরোও সাবলম্বী হচ্ছেন বলে বক্তাগণ অভিমত ব্যক্ত করে এই ধারা অব্যহত রাখার আহবান জানান।
 


সিলেটভিউ২৪ডটকম/প্রেবি/এসডি-১৬