প্রকাশিত: ১৮ মার্চ, ২০২৩ ২০:০৭ (শনিবার)
কৃষকদের জন্যই বাংলাদেশ হয়েছে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ একটি রাষ্ট্র: শফিক চৌধুরী

সিলেট জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি ও সাবেক সংসদ সদস্য শফিকুর রহমান চৌধুরী বলেছেন, কৃষক সমবায় সমিতি গঠনের মাধ্যমে বাংলাদেশের কৃষকদের কল্যাণের মূলভিত্তি স্থাপন করে ছিলেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। এরপর বঙ্গবন্ধু কন্যা বাংলার সফল প্রধানমন্ত্রী শেখ হাসিনা কৃষকদের বিনামূল্যে সার-বীজ প্রদান করে ও কৃষি যন্ত্রপাতি ক্রয়ে ৭০% ভ‚র্তকি দিয়ে দেশের কৃষি ও কৃষকের উন্নয়নে গ্রহন করেছেন যুগান্তকারী সকল প্রদক্ষেপ। যার ফলে কৃষকদের জন্যই আজ বাংলাদেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ একটি রাষ্ট্রে পরিণত হয়েছে। সার-বীজ-বিদ্যুৎ’র জন্য আন্দোলন করায় বিএনপি-জামায়াত চক্র তাদের আমলে ১৮ জন কৃষককে গুলি করে হত্যা করেছে, আর আওয়ামী লীগের নেতৃত্বাধীন সরকারের আমলে কৃষকরা বিনামূল্যে সার-বীজ ও কৃষি ভূর্তকি পাওয়ার পাশাপাশি পাচ্ছেন নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ।


তিনি শনিবার (১৮ মার্চ) বিকেলে সিলেটের বিশ্বনাথে উপজেলা কৃষক লীগের উদ্যোগে কৃষি ও কৃষকের কল্যাণে জননেত্রী শেখ হাসিনা’র যুগান্তকারী সাফল্য নিয়ে অনুষ্ঠিত ‘কৃষক সমাবেশে’ প্রধান অতিথির বক্তব্যে একথাগুলো বলেন।
 

সমাবেশে বক্তারা সিলেট-২ আসনের কাঙ্খিত উন্নয়নের জন্য আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি ও সাবেক সংসদ সদস্য শফিকুর রহমান চৌধুরী’কে নৌকার মাঝি হিসেবে মনোনয়ন দেওয়ার জন্য প্রধানমন্ত্রীর কাছে জোরদাবী জানান।
 

উপজেলা কৃষক লীগের সভাপতি সোরাব আলীর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক আব্দুল হান্নান বদরুল ও যুগ্ম সম্পাদক নজরুল ইসলামের যৌথ পরিচালনায় অনুষ্ঠিত কৃষক সমাবেশে বিশেষ অতিথির বক্তব্য রাখেন- জেলা আওয়ামী লীগের সহ সভাপতি অ্যাডভোকেট শাহ মোশাহিদ আলী, জেলা কৃষক লীগের সভাপতি শাহ নিজাম উদ্দিন, সাধারণ সম্পাদক অধ্যক্ষ শামসুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি শাহ আসাদুজ্জামান আসাদ, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক মাহবুবুর রহমান লিলু, যুক্তরাজ্য যুবলীগের সহ সভাপতি মোহাম্মদ আলী মজনু, উপজেলা স্বেচ্ছাসেবক লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আতিকুর রহমান আতিক।
 

সভায় বক্তব্য রাখেন- উপজেলা কৃষক লীগের সাংগঠনিক সম্পাদক সৈয়দ সহিদুল ইসলাম, অর্থ সম্পাদক দুলাল মিয়া, পৌর কৃষক লীগের আহবায়ক বিকাশ মালাকার, দৌলতপুর ইউনিয়ন কৃষক লীগের সাধারণ সম্পাদক ছালিক মিয়া, খাজাঞ্চী ইউনিয়ন কৃষক লীগের সাধারণ সম্পাদক রহমত আলী।
 

সভার শুরুতে কোরআন তেলাওয়াত করেন কৃষক লীগ নেতা ক্বারী রুবেল আহমদ ও স্বাগত বক্তব্য রাখেন উপজেলা কৃষক লীগের সাংগঠনিক সম্পাদক হেলাল মিয়া।
 

কৃষক সমাবেশে এসময় উপস্থিত ছিলেন- জেলা কৃষক লীগের যুগ্ম সম্পাদক আহমেদুর রব, প্রাণী বিষয়ক সম্পাদক শামীম কবির, আওয়ামী লীগ নেতা শানুর আহমদ জয়দু, জাবেদ মিয়া, উপজেলা কৃষক লীগের সহ সভাপতি মারফত আলী, যুগ্ম সম্পাদক আবুল হোসেন, প্রচার সম্পাদক বাবুল দাশ, দপ্তর সম্পাদক মাস্টার আলতাবুর রহমান, অর্থ সম্পাদক প্রদীপ সূত্রধর, কৃষক লীগ নেতা ফয়সল আহমদ, বকুল দেবনাথ, আলী হোসেন খান, জামাল আহমদ মারুফ, শাহনুর আলী, বাবুল মালাকার, আব্দুর রজাক, আনহার আলী, আমির আলী, সোনাহর আলী, মইনুল ইসলাম, পারভেজ আহমদ, আফরোজ আলী, তেরাব আলী, সোনা মিয়া, আব্দুস শহিদ, উপজেলা শ্রমিক লীগের সাধারণ সম্পাদক হাবিবুর রহমান হাবিব, যুবলীগ নেতা মাহবুবুর রহমান, নাসির উদ্দিন প্রমুখ নেতৃবৃন্দ।

 

সিলেটভিউ২৪ডটকম/প্রনঞ্জয়/এসডি-২১