প্রকাশিত: ৩০ মার্চ, ২০২৩ ১৪:৩৭ (রবিবার)
কাজলরাঙা আঁখি

ঘরের বাইরে যাওয়ার আগে অনেক নারী মেকআপ করে থাকেন। মেকআপ করা প্রায় প্রতিটি নারীর শখ।

এটি তার সৌন্দর্যকে আরও বাড়িয়ে তোলে। আর চোখে কাজল লাগানো মেকআপের একটি গুরুত্বপূর্ণ অংশ হিসেবে বিবেচিত হয়। এই কাজল লাগানোর ফলে চোখ সাধারণত খুব সুন্দর ও বড় দেখায়।

 

ঘর থেকে বেরোনোর সময় সাজগোজের করার সময় থাকে না অনেকের কাছেই। তখন চোখে একটু কাজল লাগিয়েই সেজে নেন অনেক নারী। কিন্তু কাজল লাগানোর সময় অনেকেই কিছু ভুল করেন। আর তার জেরে হয়তো চোখের কাজল ঘেঁটে যায়। তাই চোখে কাজল লাগানোর সময় কী কী ভুল এড়িয়ে চলবেন।

প্রথমে আপনার চোখের রং বুঝে সেই অনুযায়ী সঠিক শেড ও ফর্মুলা বেছে নিন।

মার্কেটগুলোতে বিভিন্ন ধরনের কাজল পাওয়া যায়। এতে রাসায়নিকের পরিমাণ বেশি হতে পারে। যা আপনার দু’চোখে অ্যালার্জি হতে পারে। এজন্য বাড়িতে কাজল বানিয়ে নিতে পারেন। সেটা ব্যবহার করা বেশি ভালো হবে। কারণ এতে শারীরিক ক্ষতির সম্ভাবনা থাকে না।

কাজল লাগানোর সময় বার বার চোখ খেলা ও বন্ধ করবেন না। এমনটা করলে পানি পড়ে কাজল ঘেঁটে যাবে।

এখন তো চলছে চৈত্রমাস। ঘরের বাইরে বেরোলে যারা বেশি ঘামেন, তারা কাজল লাগানোর পর সামান্য পাউডার লাগিয়ে নেবেন। এতে ঘামের কারণে কাজল ঘেঁটে যাবে না। বৃষ্টি থাকলে ওয়াটার প্রুফ কাজল লাগান।

চোখে গ্লিটারি বা শিমারি কাজল ব্যবহার করবেন না। এগুলো খুবই ক্ষতিকারক।  

মার্কেট থেকে ভালো মানের প্রোডাক্ট বেছে নেবেন। নাহলে চোখে সংক্রমণ হতে পারে। কালোর পরিবর্তে ব্রাউন বা লাইট ব্রাউন শেড বেছে নিতে পারেন। এ ধরনের কাজল পরলে আপনার চোখ বড় দেখাবে।

 

সিলেটভিউ২৪ডটকম / নাজাত