প্রকাশিত: ১৭ এপ্রিল, ২০২৩ ২০:০৫ (রবিবার)
শান্তিগঞ্জে তামাক বিরোধী প্রশিক্ষণ অনুষ্ঠিত

সুনামগঞ্জের শান্তিগঞ্জে ধুমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার নিয়ন্ত্রণ কার্যমের আওতায় তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নে টাস্কফোর্স কমিটির সদস্য ও কর্তৃত্বপ্রাপ্ত কর্মকর্তাদের তামাক বিরোধী প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।
 

সোমবার (১৭ এপ্রিল) সকাল ১১ টায় শান্তিগঞ্জ উপজেলা পরিষদের হলরুমে এ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।
 

প্রধান অতিথির বক্তব্য রাখেন- অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট একেএম আব্দুল্লাহ বিন রশিদ৷

উপজেলা নির্বাহী অফিসার আনোয়ার উজ জামানের সভাপতিত্বে প্রশিক্ষণে বক্তব্য রাখেন- শান্তিগঞ্জ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান প্রভাষক নূর হোসেন, মহিলা ভাইস চেয়ারম্যান দুলন রানী তালুকদার, এসিল্যান্ড সকিনা আক্তার, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ জসিম উদ্দীন শরীফি ও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা(ওসি) খালেদ চৌধুরী।
 

প্রশিক্ষণে অংশ নেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি সিতাংশু শেখর ধর সিতু, জয়কলস ইউপি চেয়ারম্যান আব্দুল বাছিত সুজন, পাথারিয়া ইউপি চেয়ারম্যান শহিদুল ইসলাম, পূর্ব পাগলা ইউপি চেয়ারম্যান মাসুক মিয়া, পূর্ব বীরগাঁও ইউপি চেয়ারম্যান রাইজুল ইসলাম, মুক্তিযোদ্ধা কমান্ডের সাবেক কমান্ডার আতাউর রহমান, প্রাথমিক শিক্ষা কর্মকর্তা সেলিম খান, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মোফাজ্জল হোসেন মায়া, মহিলা বিষয়ক কর্মকর্তা জাহাঙ্গীর আলম, মাধ্যমিক একাডেমিক সুপার ভাইজার নূরে আলম সিদ্দিকী,  পাগলা সরকারি হাইস্কুল এন্ড কলেজের অধ্যক্ষ সৈয়দ রমিজ উদ্দিন, জয়কলস উজানীগাঁও রশিদিয়া সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শচীন্দ্র চন্দ্র সরকার, এনজিও সংস্থা পদ্মার নির্বাহী পরিচালক সাজ্জাদ হোসেন, শান্তিগঞ্জ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ছায়াদ হোসেন সবুজ ও সাংগঠনিক সম্পাদক নিতাই দাস প্রমুখ৷
 

প্রশিক্ষণে বক্তারা বলেন, তামাক নিয়ন্ত্রণে আইন প্রয়োগের পাশাপাশি সামাজিক আন্দোলন ও সচেতনতা তৈরি করা প্রয়োজন। এতে কাঙ্খিত লক্ষ্য অর্জন সম্ভব হবে। ফলে ধূমপানের কারণে সৃষ্ট ক্যানসার, শ্বাসকষ্ট, হার্টের সমস্যা সহ অসংখ্য রোগের হাত থেকে মুক্তি পাওয়া যাবে। সচেতন নাগরিকরা বিশেষ করে প্রতিষ্ঠান প্রধানরা নিজে ধূমপানমুক্ত হয়ে তাদের সহকর্মীদের ধূনপানমুক্ত হওয়ার বিষয়ে পরামর্শ  দেওয়া। কারণ যে ব্যক্তি ধূমপান করেন না, তিনি মাদকও গ্রহণ করেন না। তাই ধূমপানের বিষয়টি গুরুত্ব সহকারে নেওয়া উচিত।


 

সিলেটভিউ২৪ডটকম/সামিউল/এসডি-১১