প্রকাশিত: ২৪ এপ্রিল, ২০২৩ ১৭:৪৫ (বুধবার)
মঙ্গলবার জাপানর উদ্দেশে ঢাকা ছাড়বেন প্রধানমন্ত্রী

চার দিনের সরকারি সফরে জাপান যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামীকাল মঙ্গলবার (২৫ এপ্রিল) জাপানের উদ্দেশে ঢাকা ছাড়বেন সরকারপ্রধান। ২৮ এপ্রিল পর্যন্ত জাপান সফর করবেন তিনি। এরপর সেখান থেকে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যে সফর করবেন।


সফরে দুদেশের মধ্যে মেট্রোরেলের সমীক্ষা, জাহাজভাঙা শিল্পের আধুনিকায়ন, কৃষি প্রক্রিয়াজাতকরণ আধুনিকায়ন, শিল্পের মানোন্নয়নের অংশীদারিত্ব এবং শুল্ক খাতের সমন্বয়সহ আট থেকে ১০টি সমাঝোতা স্মারক ও চুক্তি সই হওয়ার সম্ভাবনা আছে।
 

প্রধানমন্ত্রী ১৯৯৭, ২০১০, ২০১৪, ২০১৬ ও ২০১৯ সালে জাপান সফর করেছিলেন। সেই হিসাবে এটি প্রধানমন্ত্রীর ষষ্ঠ বার জাপান সফর।

জাপানের প্রধানমন্ত্রী কিশিদা ফুমিওর আমন্ত্রণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশটি সফরে যাচ্ছেন। জাপানের সম্রাট নারুহিতো বাংলাদেশের প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানাবেন।

সফরে দেশটির প্রধানমন্ত্রী কিশিদা ফুমিওর সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনা একটি শীর্ষ বৈঠক করবেন। বৈঠক শেষে বঙ্গবন্ধুকন্যার সম্মানে দেওয়া জাপানের প্রধানমন্ত্রীর একটি নৈশভোজে যোগ দেবেন শেখ হাসিনা।

চার দিনের জাপান সফরে শেখ হাসিনার আরও কয়েকটি কর্মসূচিতে যোগ দেওয়ার কথা রয়েছে। বিনিয়োগ সম্মেলন, জাপানে বসবাসরত বাংলাদেশি কমিউনিটির সংবর্ধনাসহ কয়েকটি দ্বিপাক্ষিক বৈঠকেও অংশ নেবেন তিনি।

এছাড়া কয়েকজন জাপানি নাগরিকের হাতে ‘ফ্রেন্ডস অব লিবারেশন ওয়ার’ সম্মাননা তুলে দেবেন শেখ হাসিনা। সফরে জাপানের সঙ্গে বাংলাদেশের কয়েকটি সহযোগিতা স্মারক স্বাক্ষরিত হবে বলেও আশা করা হচ্ছে।
 

২০২২ সালের নভেম্বর মাসের শেষ দিকে জাপান সফরে যাওয়ার কথা ছিল শেখ হাসিনার। তবে শেষ মুহূর্তে তা স্থগিত হয়েছিল।
 

প্রধানমন্ত্রীর সফর প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী জানান, জাপান থেকে ২৮ এপ্রিল যুক্তরাষ্ট্র সফরে যাবেন প্রধানমন্ত্রী। ১ মে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে বিশ্বব্যাংকের সদর দফতরে বাংলাদেশ ও বিশ্বব্যাংকের পার্টনারশিপ প্রোগামের ৫০ বছর পূর্তি উপলক্ষে এক অনুষ্ঠানে যোগ দেবেন। ২ মে সকালে যুক্তরাষ্ট্রের ব্যবসায়ী প্রতিনিধিরা প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করবেন। ৪ মে প্রধানমন্ত্রী ওয়াশিংটন ডিসি ত্যাগ করবেন।
 

যুক্তরাষ্ট্র থেকে আগামী ৪ থেকে ৮ মে যুক্তরাজ্য সফরে যাবেন সরকারপ্রধান। ৬ মে ব্রিটেনের রাজা তৃতীয় চার্লসের অভিষেক অনুষ্ঠান। ওই অনুষ্ঠানে যোগ দিতে শেখ হাসিনা ওয়াশিংটন থেকে লন্ডন যাবেন। সেখানে লন্ডনের একটি হোটেলে নাগরিক সংবর্ধনা অনুষ্ঠানেও যোগ দেবেন তিনি। সফর শেষে ৯ মে প্রধানমন্ত্রীর দেশে ফেরার কথা রয়েছে।
 

সিলেটভিউ২৪ডটকম/ডেস্ক/এনটি