প্রকাশিত: ২৯ এপ্রিল, ২০২৩ ২০:১৫ (শুক্রবার)
বড়লেখায় কয়েক কোটি টাকা হাতিয়ে ডিলার উধাও

নিজস্ব প্রতিবেদক, বড়লেখা:: মৌলভীবাজারের বড়লেখায় বিভিন্ন পণ্য উৎপাদনকারী কোম্পানী ও ব্যবসায়ীর বিনিয়োগকৃত কয়েক কোটি টাকা হাতিয়ে সুমন পাল শিপলু নামে  (বিভিন্ন কোম্পানীর স্থানীয় এজেন্ট) এক ডিলার উধাও হয়ে গেছেন বলে অভিযোগ উঠেছে। প্রায় এক মাস ধরে মেসার্স পাল ট্রেডার্স নামে ডিলারশীপের দোকান ও মুঠোফোন বন্ধ রয়েছে। এতে ভুক্তভোগী পাওনাদাররা উপজেলা চত্তর সংলগ্ন দোকানের সামনে ভিড় করছেন। কেউ কেউ থানায় গিয়েও অভিযোগ দিয়েছেন। সুমন পাল শিপলু উপজেলার ছিকামহল গ্রামের প্রয়াত স্কুল শিক্ষক শিশির পালের ছেলে।

স্থানীয় সূত্রে জানা গেছে, সুমন পাল শিপলু বেশ কয়েক বছর ধরে উপজেলা চত্তরের পশ্চিম পাশের একটি ভবনের কয়েকটি কক্ষ ভাড়া নিয়ে বিভিন্ন কোম্পানীর পণ্যের ডিলারশীপের ব্যবসা করে আসছিলেন। বিশ্বাস অর্জন করায় কোম্পানীগুলো তাকে লাখ লাখ টাকার পণ্য বাকিতে দিয়ে ব্যবসা করছিল। স্থানীয় কয়েকজন ব্যবসায়ীও তার কাছে নগদ টাকা বিনিয়োগ করতেন। বিভিন্ন কোম্পানীর মার্চ মাসের বকেয়া বিল এপ্রিলের প্রথম সপ্তাহে পরিশোধের কথা বলে তিনি ৩১ মার্চ দোকান বন্ধ করে আত্মগোপন করেন। 

রাধা চুড়া চা পাতা ও মসলা কোম্পানীর মালিক শিতল বাবু জানান, প্রায় দুই বছর ধরে সুমন পাল তার সাথে ব্যবসা করছেন। চুক্তি অনুযায়ী ভালোই লেনদেন করতেন। প্রতি মাসের মালামালের বিল ৩০ তারিখে পরিশোধের চুক্তিতে চাহিদা মতো মালামাল নিতেন। ৩০ মার্চ ফোন দিয়ে বিশেষ সমস্যার কথা জানিয়ে ৩ এপ্রিল বকেয়া বিল পরিশোধের ইচ্ছা প্রকাশ করেন। তখন তার কাছে আমার কোম্পানীর পাওনা প্রায় ১২ লাখ টাকা। আমি সরল বিশ্বাসে তার অনুরোধ মেনে নিই। কিন্তু পরদিন থেকেই সুমন পালের মোবাইল ফোন এবং ডিলারশীপের দোকানও বন্ধ পাই। এরপর থেকে তার সন্ধান না পেয়ে থানায় লিখিত অভিযোগ করি। 

ভুক্তভোগী তারেক আহমদসহ ব্যবসায়ীরা জানান, মুনাফার প্রলোভন দেখিয়ে কোম্পানী থেকে মাল তোলার নামে সুমন অনেক ব্যবসায়ীর কাছ নগদ টাকা ধার নিয়েছেন। সময় মতো পরিশোধ করে বিশ্বাস অর্জন করেন। মার্চ মাসে অনেকের কাছ থেকে ধার নিলেও এপ্রিল মাস আসার আগেই তিনি উধাও হয়ে যায়। বিভিন্ন কোম্পানী ও ব্যবসায়ীর কয়েক কোটি টাকা হাতিয়ে সে গা ঢাকা দিয়েছেন।

বড়লেখা থানার এসআই জায়েদ আহমদ জানান, গাজী কোম্পানীর একজন দায়িত্বশীলের অভিযোগের প্রেক্ষিতে সুমন পালের গোডাউন থেকে সম্প্রতি ওই কোম্পানী কিছু পণ্য উদ্ধার করে দিয়েছেন। আরো অনেকে তার কাছে লাখ লাখ টাকা পাবে বলে অভিযোগ করেছে।

সিলেটভিউ২৪ডটকম/লাভলু