প্রকাশিত: ৩০ এপ্রিল, ২০২৩ ১৬:৪৮ (শনিবার)
কেবিনে চিকিৎসকদের ‘নিবিড় পর্যবেক্ষণে’ খালেদা জিয়া

রাজধানীর এভারকেয়ার হাসপাতালে কেবিনে চিকিৎসকদের ‘নিবিড় পর্যবেক্ষণে’ বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার চিকিৎসা চলছে বলে জানিয়েছেন তার ব্যক্তিগত চিকিৎসক অধ্যাপক এজেডএম জাহিদ হোসেন।
 

রবিবার (৩০ এপ্রিল) বিএনপি চেয়ারপারসনের সর্বশেষ স্বাস্থ্যের অবস্থা জানাতে গিয়ে গণমাধ্যমকে এ কথা জানান তিনি।
 

ডা. জাহিদ বলেন, ম্যাডাম কেবিনে চিকিৎসকদের তত্ত্বাবধানে নিবিড় পর্যবেক্ষণে চিকিৎসাধীন আছেন। উনার অবস্থা অনেকটা একই রকম আছে। বাট কিছুটা… যে চিকিৎসা দেওয়া হয়েছে তারপর কিছুটা উন্নতি হচ্ছে।

এভারকেয়ার হাসপাতালের চিকিৎসক অধ্যাপক সাহাবুদ্দিন তালুকদারের তত্ত্বাবধানে তিনি চিকিৎসাধীন আছেন। খালেদা জিয়া গতকাল (শনিবার) হাসপাতালে ভর্তি হওয়ার পর মেডিকেল বোর্ডের একটি বৈঠক হয়েছে বলে জানান অধ্যাপক জাহিদ।

তিনি বলেন, গতকাল ভর্তি হওয়ার পর ম্যাডামের বেশকিছু পরীক্ষা মেডিকেল বোর্ডের পরামর্শে করা হয়েছে। ওই সব পরীক্ষার রিপোর্ট আসা শুরু করেছে। মেডিকেল বোর্ড আজ সন্ধ্যায় কোনো একটা সময়ে বসবেন এবং রিপোর্টগুলো পর্যালোচনা করে উনার পরবর্তী যে চিকিৎসা দেওয়া প্রয়োজন তা করবেন। তবে প্রাথমিকভাবে মেডিকেল বোর্ড গতকাল এক দফা বসে যে ব্যবস্থা নেওয়া দরকার, সেটা নিয়েছে। সকাল বেলায়ও বোর্ডের কয়েকজন সদস্য উনার শারীরিক অবস্থা পরীক্ষা করেছেন।
 

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ডা. জাহিদ বলেন, উনার কিছু অসুস্থতা ছিল, এছাড়া নিয়মিত চেকআপের পাশাপাশি কিছু উপসর্গ দেখা দিয়েছিল। যার জন্য তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। সে অনুযায়ী তাকে এখানে নিয়মিত চিকিৎসা দেওয়া হচ্ছে। সেই চিকিৎসায় উনি মোটামুটি রেসপন্স করছেন।

হাসপাতালে খালেদা জিয়া কয়দিন থাকতে পারেন– জানতে চাইলে তিনি বলেন, এটা মেডিকেল বোর্ডের সিদ্ধান্তের ওপর নির্ভর করবে, উনার শারীরিক অবস্থার ওপর নির্ভর করবে। কাজেই এই মুহূর্তে কিছু বলা যাচ্ছে না।

খালেদা জিয়ার অসুস্থতা সম্পর্কে জানতে চাইলে ডা. জাহিদ বলেন, রোগীর অসুস্থতা সম্পর্কে মিডিয়াতে বলা ঠিক না। শুধু এটুকু জানানো যেতে পারে যে, উনার কিছু শারীরিক অসুস্থতা, উনার হার্টের জটিলতা, উনার লিভারের জটিলতা, উনার কিডনির জটিলতা– এগুলো ছিল, আছে। সেগুলোর কোনোটা একটু বৃদ্ধি পেয়েছিল সেজন্য উনার চেকআপ ও চিকিৎসা করতে উনাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।
 

খালেদা জিয়া কেবিনেই আছেন জানিয়ে এই চিকিৎসক বলেন, কিন্তু কেবিনে উনাকে স্পেশালিস্ট এমআইএসটি নার্স-ডাক্তাররা টেক কেয়ার করছেন। কেবিনে মানে এমনি শুয়ে থাকা তা না। শি ইজ আন্ডার স্ট্রিক সুপারভেশন।

তিনি জানান, অধ্যাপক সাহাবুদ্দিন তালুকদারের নেতৃত্বে গঠিত মেডিকেল বোর্ডের বিশেষজ্ঞ চিকিৎসকরা হচ্ছেন– অধ্যাপক এফএম সিদ্দিকী, অধ্যাপক নুর উদ্দিন আহমেদ, অধ্যাপক শামসুল আরেফিন, অধ্যাপক একিউএম মহসিন, অধ্যাপক শেখ ফরিদ উদ্দিন আহমেদ, অধ্যাপক জিয়াউল হক এবং অধ্যাপক সাদেকুল ইসলাম। এছাড়া লন্ডন থেকে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সহধর্মিণী ডা. জোবাইদা রহমানসহ অস্ট্রেলিয়া ও যুক্তরাষ্ট্রের কয়েকজন বিশেষজ্ঞ বিএনপি চেয়ারপারসনের মেডিকেল বোর্ডে রয়েছেন।
 

এভারকেয়ার হাসপাতালে খালেদা জিয়াকে সার্বক্ষণিক দেখাশোনা করছেন প্রয়াত আরাফাত রহমান কোকোর সহধর্মিণী শর্মিলা রহমান সিঁথি। লন্ডন থেকে ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও জোবাইদা রহমান সবসময় খোঁজ রাখছেন বলে জানান অধ্যাপক জাহিদ।



 

সিলেটভিউ২৪ডটকম/ডেস্ক/এসডি-১৫