প্রকাশিত: ০১ মে, ২০২৩ ১৮:৫০ (শুক্রবার)
দোয়ারাবাজারে অবৈধভাবে বালু উত্তোলনের প্রতিবাদে এলাকাবাসীর মানববন্ধন

সুনামগঞ্জের দোয়ারাবাজারে অবৈধভাবে বালু উত্তোলন বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করেছে এলাকাবাসী।
 

সোমবার (১ মে) উপজেলার বাংলাবাজার ইউনিয়নের উরুরগাঁও গ্রামে চিলাই নদীর পাড়ে এ মানববন্ধন কর্মসূচি পালিত হয়।

স্থানীয় সমাজসেবক শাহজাহান মিয়ার সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন- সমাজসেবক নান্দু মিয়া, শুক্কুর আলী, আব্দুল মতিন, আব্দুল মোতালিব, শহিদুল্লাহ, খোরশেদ আলম, মেগু মিয়া, রফি উদ্দিন, চান মিয়া, বশীর মিয়া, বিল্লাল মিয়া, ফরিদ মিয়া, গোলাপ মিয়া প্রমূখ।
 

মানববন্ধনে বক্তারা বলেন, বাংলাবাজার  ইউনিয়নের চিলাই নদীর তীরবর্তী উরুরগাঁও এলাকাবাসী নিজেদের সামান্য পৈত্রিক জমিতে কৃষিকাজ করে জীবিকা নির্বাহ করেন। কিন্তু ওই নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলনের কারণে নদীর পাড় ক্রমশ ভেঙে যাচ্ছে। ফলে তাদের (কৃষিজীবী ভুক্তভোগী গ্রামবাসীর) বসতভিটা ও ফসলি জমি ক্ষতিগ্রস্থ হচ্ছে।

মানববন্ধনে বক্তারা আরো বলেন, চিলাই নদী থেকে দিনরাত সমানতালে ড্রেজার মেশিন দিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করে বালুর স্তুপ টেক দিয়ে বিভিন্ন স্থানে বিক্রি করা হচ্ছে। অবৈধ বালু ব্যবসায়ী নুরু মিয়ার নেতৃত্বে একটি সিন্ডিকেট প্রতিদিন ৬-৭ টি ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন করে বিভিন্ন এলাকায় সরবরাহ করছে। এতে একদিকে সরকার মোটা অংকের রাজস্ব হারাচ্ছে। অপরদিকে এলাকাবাসী নদী ভাঙনে কবলে পড়ছেন।
 

মানববন্ধনে বক্তব্য দিতে গিয়ে কান্নাজড়িত কন্ঠে বক্তারা জানান, এলাকার কেউ অবৈধ বালু উত্তোলনের প্রতিবাদ করলে তাদেরকে অশ্লীল ভাষায় গালিগালাজ, মারধর ও মিথ্যা মামলার হুমকি দেয় নুরু  ও তার  বাহিনী। এলাকার কেউ ভয়ে তার অবৈধ বালু উত্তোলন ও মাটি কাটার বিরূদ্ধে কথা বলতে সাহস পায়না। সরকার ও সংশ্লিষ্ট প্রশাসন যদি অবিলম্বে অবৈধ বালু উত্তোলন বন্ধ না করেন তাহলে তাদের বাড়িঘর নদীগর্ভে বিলীন হয়ে যাবে। তখন ভিটেমাটি হারা হবে শতাধিক গ্রামবাসী।
 

মানববন্ধনে উপস্থিত এলাকাবাসী অবিলম্বে এ অবৈধভাবে বালু উত্তোলন বন্ধ করতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে প্রধানমন্ত্রীসহ সংশ্লিষ্ট প্রশাসনের প্রতি জোর দাবি জানান তারা।


 

সিলেটভিউ২৪ডটকম/প্রেবি/এসডি-০৬