প্রকাশিত: ০১ মে, ২০২৩ ১৯:০৭ (বৃহস্পতিবার)
সৌদিতে সবচেয়ে উষ্ণতম দিনের রেকর্ড মক্কায়

মধ্যপ্রাচ্যের উপসাগরীয় অঞ্চলের বৃহত্তম দেশ সৌদি আরবে গত ৩৭ বছরে সবচেয়ে বেশি উষ্ণতম দিনের রেকর্ড করেছে মক্কা।
 

সোমবার সৌদির কেন্দ্রীয় আবহাওয়া দপ্তর ন্যাশনাল সেন্টার অব মেটেওরোলজি’র (এনসিএম) বরাত দিয়ে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে আমিরাতভিত্তিক সংবাদমাধ্যম গালফ নিউজ।
 

১৯৮৫ সাল থেকে ২০২২ সাল— এই ৩৭ বছর সময়সীমার মধ্যে দেশের জলবায়ুগত পরিস্থিতি সম্পর্কিত একটি প্রতিবেদন প্রস্তুত করেছে এনসিএম। সেই প্রতিবেদনে গত ৩৭ বছরে সৌদির বিভিন্ন অঞ্চলের তাপপ্রবাহ, ধূলিঝড়, বজ্র-বিদ্যুৎসহ বর্ষণের মতো আবহাওয়াগত পরিস্থিতি তুলে ধরা হয়েছে।
 

আবহাওয়া দপ্তরের প্রতিবেদন অনুযায়ী, গত ৩৭ বছরে সবচেয়ে বেশিদিন তাপপ্রবাহ সহ্য করেছেন মক্কার মানুষজন। এই সময়সীমার মধ্যে মোট ১৮১ দিন মক্কার তাপমাত্রা ছিল ৪৫ ডিগ্রি সেলসিয়াসের বেশি। এ তালিকায় মক্কার পরেই আছে যথাক্রমে আল আহসা (১৬৭ দিন), আল কাইসুমা (৫৯ দিন) এবং দাম্মাম (৫৪ দিন)।
 

এনসিএরে প্রতিবেদনে ধূলিঝড় ক্যাটাগরিতে শীর্ষে আছে উষ্ণতম দিনের তালিকায় তৃতীয় স্থানে থাকা আল কাইসুমাহ। গত ৩৭ বছরে মোট ১১৯ দিন ছোট-বড় ধূলিঝড় হয়েছে এই অঞ্চলটিতে। এ তালিকায় দ্বিতীয় ও তৃতীয় স্থানে আছে যথাক্রমে আল আহসা (১১০ দিন) এবং রাফহা (৯৯ দিন)।
 

ঝড় ও বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির ক্যাটাগরিতে শীর্ষে আছে সৌদির আদহা অঞ্চল। ১৯৮৫ থেকে ২০২২ সাল পর্যন্ত সময়সীমায় মোট ৭৮৮ দিন বজ্র-বিদ্যুৎসহ ঝড়ো হাওয়া ও ভারি বর্ষণ হয়েছে এই অঞ্চলে। এ তালিকায় আদহার পরেই আছে তাঈফ (৭৮৪ দিন)। তারপর আছে আল বাহা (৭৪৬ দিন) অঞ্চল।
 

এনসিএমের প্রতিবেদন অনুযায়ী, গত ৩৭ বছরে সৌদিতে সবচেয়ে উষ্ণতম মাস ছিল ২০০৯ সালের মে মাস। ওই মাসে দেশটির সর্বোচ্চ তাপমাত্রা উঠেছিল ৫১ ডিগ্রি সেলসিয়াস। অন্যদিকে এই সময়সীমায় সবচেয়ে বেশি বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে ২০১৩ সালের মে মাসে। আবহাওয়া দপ্তরের রেকর্ড অনুযায়ী, ওই বছরের মে মাসের ৯৬ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছিল সৌদিতে।

 

সিলেটভিউ২৪ডটকম/ডেস্ক/এসডি-০৯