প্রকাশিত: ০১ মে, ২০২৩ ২০:০০ (শুক্রবার)
সিলেট ছাত্রদলের নতুন কমিটি যে কোন সময়

ভেঙে দেওয়া হচ্ছে সিলেট জেলা ও মহানগর ছাত্রদলের কমিটি। যেকোনো সময় ঘোষণা করা হবে এই দুই ইউনিটের কমিটি। প্রায় ৫ বছর পর নতুন কমিটি নিয়ে নেতাকর্মীদের মধ্যে ব্যাপক উৎসাহ লক্ষ্য করা যাচ্ছে। ইতোমধ্যে পদপ্রত্যাশী নেতারা তদবিরে ব্যস্ত সময় পার করছেন। 

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশ পেলেই কমিটি ঘোষণা করা হবে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে।

ছাত্রদলের নেতারা জানান, সরকার পতনে একদফা আন্দোলনের প্রস্তুতি নিচ্ছে বিএনপি। সেই আন্দোলনে রাজপথে ছাত্রদলের সক্রিয় ভূমিকা প্রয়োজন। অতীতে রাজপথে ছিলেন এমন নেতারাই সিলেট জেলা ও মহানগর ছাত্রদলের নতুন কমিটিতে জায়গা পাবেন। নতুন কমিটি আংশিক পূর্ণাঙ্গ বা আহবায়ক কমিটি হতে পারে।

সবশেষ ২০১৮ সালের জুনে আলতাফ হোসেন সুমনকে সভাপতি ও দেলোয়ার হোসেন দিনারকে সাধারণ সম্পাদক করে সিলেট জেলা ছাত্রদলের এবং সুদীপ জ্যোতি সভাপতি ও ফজলে রাব্বি আহসানকে সাধারণ সম্পাদক করে সিলেট মহানগর ছাত্রদলের আংশিক কমিটি ঘোষণা করা হয়েছিল। 

সেই কমিটি ২০২০ সালে সকল উপজেলা, পৌরসভা, কলেজ ও মহানগরের ওয়ার্ড কমিটি গঠন করে। তবে শুরু থেকেই জেলা ও মহানগর ছাত্রদলের কমিটি নিয়ে বিভক্তি ছিল ছাত্রদলের নেতাকর্মীদের মধ্যে। এক পর্যায়ে অভ্যন্তরীণ কোন্দলে খুন হন মহানগর ছাত্রদলের সাবেক সহ-প্রচার সম্পাদক ফয়জুল হক রাজু। ইউনিট কমিটি গঠন নিয়েও বিরোধে জড়িয়েছিলেন দলটির নেতাকর্মী।

২০২১ সালের ফেব্রুয়ারিতে ৩২১ সদস্যের জেলা ও ২৬৬ সদস্যের মহানগর ছাত্রদলের পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হয়। মোট ৫৪৭ জনের ‘ঢাউস কমিটি’ গঠনের মাধ্যমে সবপক্ষকে খুশি করা হয়। এরপর থেকেই ঐক্যবদ্ধভাবে কর্মসূচি পালন করতে দেখা গেছে ছাত্রদলের নেতাকর্মীদের। 

ছাত্রদলের নেতাকর্মীরা বলছেন, বর্তমান সিলেট ছাত্রদলের বেশিরভাগ সদস্যদের বয়স ৩০ ঊর্ধ্বে, কয়েকজনের বয়স ৪০-এর কাছাকাছি। বেশিরভাগ সদস্যই নিয়মিত ছাত্র নয়। বর্তমান কমিটি নেতৃত্ব কোনো কলেজ ক্যাম্পাসেই ছাত্রদলের তেমন অবস্থান নেই। পূর্ণাঙ্গ কমিটির বেশ কয়েকজন সদস্য বিদেশে চলে গেছেন, কেউবা রাজনীতিতে নিস্ক্রিয়, অনেকে আবার বিএনপি, যুবদল, স্বেচ্ছাসেবক দলের রাজনীতিতে যুক্ত হয়েছেন।

ছাত্রদলের কমিটি গঠনের প্রক্রিয়ার সাথে জড়িত এক নেতা জানান, ৩০-৩৫ বছর বয়সের নেতারা নতুন কমিটিতে জায়গা পাবেন। ইতোমধ্যে কেন্দ্রীয় নেতারা কমিটি গঠনের প্রক্রিয়া প্রায় শেষ করেছেন।

নতুন কমিটিতে সিলেট বিএনপির প্রভাবশালী কয়েকজন নেতার বলয়ের ছাত্রনেতারা গুরুত্বপূর্ণ পদ পেতে যাচ্ছেন বলে জানান ওই নেতা।

এ বিষয়ে ছাত্রদলের কেন্দ্রীয় সহ-সভাপতি তানজিল হাসান বলেন, সিলেট জেলা ও মহানগর ছাত্রদলের কমিটি গঠনের প্রক্রিয়া প্রায় শেষ পর্যায়ে। বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশ পেলেই কমিটি ঘোষণা করা হবে। আর এটা শীঘ্রই হবে।


সিলেটভিউ২৪ডটকম / ডালিম