প্রকাশিত: ০৩ মে, ২০২৩ ১৫:৪৩ (শনিবার)
সিলেটে বোরো উৎপাদন ছাড়াবে লক্ষ্যমাত্রা

সিলেট বিভাগের সকল জেলায় বোরো ধান কাটা ও মাড়াইয়ের ধুম চলছে। সিলেটে উজানের ঢল বা ভারী বর্ষণ না হওয়ায় বাঁধ ভাঙার ঘটনাও ঘটেনি। এছাড়া গত বছরের তুলনায় এবার আবহাওয়া অনুকূলে থাকায় ফলন ভাল হয়েছে। সিলেট কৃষি সম্প্রসারণ অধিদপ্তরে বলছে, জেলায় ইতোমধ্যে ৮০ ভাগ ধান কাটা শেষ হয়েগেছে। আগামী ৪ থেকে ৫ দিনের মধ্যে শতভাগ ধান কাটা মাড়াই হয়ে যাবে।

 

এছাড়া ধান কাটাতে প্রযুক্তির ব্যবহার বেড়েছে। হারভেস্টার ও রিপার মেশিন দিন-রাতে হাওরে ধান কাটার কাজে ব্যবহার করা হচ্ছে। সেজন্য শ্রমিক সংকট কৃষকদের বাধার কারণ হতে পারেনি। হারভেস্টার মেশিনে ধান কেটে সঙ্গে সঙ্গে মাড়াই করে একেবারে খড়কুটো পরিষ্কার করে দিয়েছে। এতে কৃষকদের কম সময়ে ধান তোলার সঙ্গে সঙ্গে আর্থিকভাবেও সাশ্রয় হয়েছে। যার ফলে ডিজিটাল সুবিধা নিতে পারছেন কৃষকেরা।

কৃষকরা বলছেন, গেল কিছু বছর প্রাকৃতিক দুর্যোগে কারণে বেশ ক্ষতির সম্মুখীন হয়েছেন তারা। তবে এ বছর আবহাওয়া অনুকূলে থাকায় বেশ ফলন ভাল হয়েছে। হাওরের ধান কাটা প্রায় শেষ। শ্রমিক সংকট থাকলেও হারভেস্টার মেশিন ধান কাটা অনেক সহজ করে দিয়েছে। তবে কিছু কিছু এলাকায় ব্রি-২৮ জাতের ধান ব্লাস্ট রোগে আক্রান্ত হয়েছে।

 

সিলেট কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপপরিচালক (পিপি) মোহাম্মদ আনিছুজ্জামান জানান, কোনো প্রাকৃতিক দুর্যোগ না হলে এবং সময়মতো ধান ঘরে তুলতে পারলে এ বছর বোরোতে রেকর্ড উৎপাদন হবে। এবছর উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৩ লক্ষ ৪২ হাজার ৯৫৫ মেট্রিক টন চল। সবকিছু ঠিক থাকলে সিলেটে বোর ধান উৎপাদন লক্ষ্যমাত্রা ছাড়াবে।

আনিছুজ্জামান জানান, সিলেট জেলায় এবছর ৮৪ হাজার ৭০০ হেক্টর জমিতে বোরো ধান চাষের লক্ষ্যমাত্রা ছিল তবে ৮৫ হাজার ১৫০ হেক্টর জমিতে বোরো ধানের চাষাবাদ হয়েছে। ইতিমধ্যে হাওরে ৯৫ ভাগ ধান কাটা শেষ আর হাওরের বাইরে ধান কাটা শেষ ৭০ ভাগ। সব মিলিয়ে মোট ৮০ ভাগ বোরো ধান কাটা হয়ে গেছে। আগামী ৪ থেকে ৫ দিনের মধ্যে শতভাগ ধান কাটা মাড়াই হয়ে যাবে জানান তিনি।

 

আনিছুজ্জামান আরো জানান, সিলেট ৩৭১ টি হারভেস্টার দিয়ে ধান কাটা হচ্ছে। যার অলে শ্রমিক সংকট থাকলেও কৃষকদের ভোগান্তিতে পরতে হচ্ছে না। তবে কিছু এলাকায় ব্রি-২৮ জাতের ধান ব্লাস্ট রোগে আক্রান্ত হয়েছে। এটি সেচের অভাবের কারনে হয়েছে। এখন যার ধান কাটছেন তারা লাভবান হচ্ছেন।

এদিকে সুনামগঞ্জ জেলায় ১৩৭টি হাওরে ২ লাখ ২২ হাজার ৭শ ৯৫ হেক্টর জমিতে বোরো ধানের আবাদ হয়েছে। মৌলভীবাজারে ৬০ হাজার ৫৭ হেক্টর জমিতে বোরো ধান চাষ হয়েছে। এরমধ্যে হাওরে চাষ হয়েছে ২৭ হাজার ৭৫৭ হেক্টর জমিতে। হবিগঞ্জে ৪৭ হাজার ৩শ ৫ হেক্টর জমিতে বোরো ধানের আবাদ হয়েছে।

 

সিলেটভিউ২৪ডটকম / নাজাত