প্রকাশিত: ০৩ মে, ২০২৩ ১৮:১৮ (সোমবার)
মেট্রোপলিটন ইউনিভার্সিটির দুই দশক

সাফল্যের পথচলায় প্রতিষ্ঠার দুই দশক পূর্ণ করেছে সিলেট বিভাগের শীর্ষস্থানীয় বেসরকারি উচ্চশিক্ষা প্রতিষ্ঠান মেট্রোপলিটন ইউনিভার্সিটি। আজ বুধবার (৩ মে) বিশ্ববিদ্যালয়ের ২০তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ শাখা জানায়, সিলেটে উচ্চশিক্ষার পথকে আরও সুগম করতে মেট্রোপলিটন ইউনিভার্সিটি প্রতিষ্ঠা করেন শিক্ষানুরাগী ড. তৌফিক রহমান চৌধুরী। শিক্ষা মন্ত্রণালয়ের অনুমোদন নিয়ে ২০০৩ সালের ৩ মে আনুষ্ঠানিকভাবে পথচলা শুরু করে মেট্রোপলিটন ইউনিভার্সিটি। বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ও বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান ড. তৌফিক রহমান চৌধুরী এবং ভাইস চেয়ারম্যান তানভীর এমও রহমান চৌধুরীর সুচিন্তিত ও সুপরিকল্পিত নেতৃত্বে একঝাঁক শিক্ষানুরাগীর ঐকান্তিক প্রচেষ্টায় সুনাম অর্জন করে চলেছে এই বিশ্ববিদ্যালয়। সিলেট শহরতলির বটেশ্বরস্থ আধুনিক সুযোগ-সুবিধা সম্বলিত বৃহৎ নিজস্ব ক্যাম্পাস, উন্নতমানের ল্যাব, সমৃদ্ধ গ্রন্থাগার, শিক্ষা সহায়ক কার্যক্রমসহ প্রয়োজনীয় সকল আয়োজন রয়েছে মেট্রোপলিটন ইউনিভার্সিটিতে। বর্তমানে তরুণ শিক্ষাবিদ অধ্যাপক ড. মোহাম্মদ জহিরুল হক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের দায়িত্ব সুচারুভাবে পালন করছেন।

জনসংযোগ শাখা আরও জানায়, মেট্রোপলিটন ইউনিভার্সিটিতে বর্তমানে চারটি অনুষদে সাতটি বিভাগ রয়েছে। ইতোমধ্যে বিশ্ববিদ্যালয়ের তিনটি সমাবর্তন সম্পন্ন হয়েছে। এ বিশ্ববিদ্যালয়ের গ্র্যাজুয়েটরা গুগল, অ্যামাজন, অ্যাগোডাসহ বিশ্বখ্যাত প্রতিষ্ঠানে কর্মরত রয়েছেন।

এদিকে, প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের চেয়ারম্যান ড. তৌফিক রহমান চৌধুরী, ভাইস চেয়ারম্যান তানভীর এমও রহমান চৌধুরী ও উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ জহিরুল হক শুভেচ্ছা বার্তা দিয়েছেন। তাঁরা শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবক, কর্মকর্তা, কর্মচারী, শুভাকাঙ্ক্ষী ও শুভানুধ্যায়ীদের উষ্ণ শুভেচ্ছা জানিয়েছেন। শুভেচ্ছা বার্তায় তাঁরা বলেন, ‘গৌরবময় পথচলায় দুই দশক পূর্ণ করেছে মেট্রোপলিটন ইউনিভার্সিটি। সিলেটে উচ্চশিক্ষার দ্বারকে আরও সহজ করা এবং বৈশ্বিক মানের পাঠদানের যে লক্ষ্য নিয়ে এর যাত্রা শুরু হয়েছিল, তা থেকে এই বিশ্ববিদ্যালয় বিচ্যুত হয়নি। ফলে দুই দশকে সিলেট ছাড়িয়ে দেশের অন্যতম শীর্ষ প্রতিষ্ঠানে পরিণত হয়েছে মেট্রোপলিটন ইউনিভার্সিটি।’

সিলেটভিউ২৪ডটকম/আরআই-কে