প্রকাশিত: ০৭ মে, ২০২৩ ১৫:৫০ (শুক্রবার)
‘এশিয়া কাপ-বিশ্বকাপ দুটোই জিতবে পাকিস্তান’

ওয়ানডে বিশ্বকাপের আসর শুরু হতে আর মাত্র পাঁচ মাস বাকি। এখন থেকেই জল্পনা চলছে এবারের আসরে কারা ফেভারিট ও  সম্ভাব্য কোন দল পারফর্ম দিয়ে ভক্তদের বুদ করে রাখবে। যদিও আন্তর্জাতিক ব্যস্ততায় নেই বেশিরভাগ দেশ। ক্রিকেটবিশ্বের অধিকাংশ তারকাদের এখন আইপিএলেই পূর্ণ মনোযোগ। ঠিক বিশ্বকাপের বছরেই ওয়ানডে সিরিজে দারুণ নৈপুণ্য দেখাচ্ছে পাকিস্তান। দীর্ঘদিন শিরোপাখরা কাটানো দেশটি এবার ভিন্ন কিছুরই যেন ইঙ্গিত দিচ্ছে!
 

নিউজিল্যান্ডকে ঘরের মাঠে টানা চার ওয়ানডেতে হারিয়ে প্রথমবারের মতো ফরম্যাটটির শীর্ষ র‍্যাঙ্কিংয়ে উঠেছে ইমরান-আকরামদের দেশ। বর্তমানে ওয়ানডেতে পাকিস্তানের কতটা দাপট, সেটি সফরকারী কিউইদের বিপক্ষে অনেকটাই স্পষ্ট হয়েছে। যদিও ফেভারিটদের তালিকায় সবার ওপরে থাকবে বিশ্বকাপের আয়োজক দেশ ভারতের নামও। পাকিস্তানের চিরপ্রতিদ্বন্দ্বী দেশটির সঙ্গে বিশ্বকাপের আগেই দেখা হওয়ার সম্ভাবনা রয়েছে এশিয়া কাপে।
 

‘সম্ভাবনা’ বলার কারণও নিশ্চয়ই আছে। পাকিস্তানের মাটিতে সেপ্টেম্বরে বসতে যাওয়া এশিয়ানদের এই শ্রেষ্ঠত্বের মঞ্চে ভারতের অংশগ্রহণ নিয়ে এখন নিশ্চয়তা আসেনি। নিরপেক্ষ ভেন্যুতে এই ইভেন্টের ম্যাচগুলো খেলতে চায় ভারত। তবে ভারত খেলতে না গেলে পাকিস্তানও বিশ্বকাপে তাদের দেশে না যাওয়ার পাল্টা হুমকি দিয়ে রেখেছে। ভারতের প্রস্তাব মেনে নিলে এশিয়া কাপে একই গ্রুপের হয়ে খেলবে দেশ ‍দুটি। অন্যদিকে, পাকিস্তানও বিশ্বকাপের জন্য নিজেদের পছন্দের দুটি ভেন্যুর কথা জানিয়েছে।
 

আসর দুটি নিয়ে ভারত-পাকিস্তানের সাবেক ও বর্তমান ক্রিকেটাররা অনেক আগে থেকেই সরব রয়েছেন। পাকিস্তানের হয়ে সাবেক ক্রিকেটাররা এবারের দুটি টুর্নামেন্টে তুরুপের তাস মানছেন শাহিন শাহ আফ্রিদিকে। তার সাম্প্রতিক পারফরম্যান্স ও মাঠে সক্রিয় উপস্থিতিও সেই কথাই বলে। এশিয়া কাপ ও বিশ্বকাপ নিয়ে শাহিন আফ্রিদি কথা বলেছেন দেশটির জিও স্পোর্টসের সঙ্গে।
 

ওই সাক্ষাৎকারে ২৩ বছর বয়সী আফ্রিদি বলছেন, ‘আল্লাহ চাইলে পাকিস্তান এই বছর এশিয়া কাপ ও বিশ্বকাপ দুটোই জিতবে। বিশ্বকাপের আগে ওয়ানডে ম্যাচগুলো খুব গুরুত্বপূর্ণ। এই ম্যাচগুলো বিশ্ব আসরে আমাদের ভালো পারফর্ম করতে সাহায্য করবে।’
 

অক্টোবর-নভেম্বরে আবার বিশ্বকাপ হবে ভারতে। সেখানকার আবহাওয়ার সঙ্গে পরিচিতির কারণে নিজের আশার বিষয়টি উল্লেখ করে এই পেসার বলেন, ‘ভারতের কন্ডিশন খুব একটা আলাদা হবে না আমাদের জন্য। বিশ্বকাপে আমরা সেই সুবিধা নিতে পারব। আমি তো তিন বিভাগেই (ব্যাটিং-বোলিং-ফিল্ডিং) ভালো পারফর্ম করতে চাই, সেই চেষ্টাই করব।’
 

গত পাকিস্তান সুপার লিগ (পিএসএল) আসরে পেসার শাহিনের আরেকটি পরিচয় দেখা গেছে। ব্যাট হাতে দারুণ কিছু পারফর্ম্যান্স দেখিয়েছেন তিনি। ধীরে ধীরে নিজেকে সব্যসাচী ক্রিকেটার করার দিকে এগিয়ে নিয়ে যাচ্ছেন শাহিন। তাই তো নিজের কথাতেও সেই প্রসঙ্গই টেনে আনলেন।
 

এর আগে ১৯৯২ সালে ওয়ানডে বিশ্বকাপ জিতেছিল পাকিস্তান। তারপর আর তারা মেগা আসরটির শিরোপা জিততে পারেনি। এছাড়া এশিয়া কাপেও তারা সর্বশেষ চ্যাম্পিয়ন হয় ২০১২ সালে। ক্রিকেটের বড় দুই আসরে এই বছরই শিরোপাখরা কাটিয়ে ফেলতে চায় দলটি। পেসার শাহিন আফ্রিদির বিশ্বাস এবং দলের সাম্প্রতিক পারফর্ম আসর দুটিতে কতটুকু টেনে নিয়ে যেতে পারেন, এখন সেটাই দেখার বিষয়!





সিলেটভিউ২৪ডটকম/ডেস্ক/এসডি-১১৯