প্রকাশিত: ০৮ মে, ২০২৩ ১২:৩৩ (রবিবার)
মৌলভীবাজারে আজও দাবদাহের দাপট, জনজীবন অতিষ্ঠ

গতকালের মতো দাবদাহ আজও বয়ে যাচ্ছে মৌলভীবাজারের উপর দিয়ে। একইভাবে দেশের তিনটি বিভাগের পাশাপাশি ১৯টি জেলায় মৃদু থেকে মাঝারি ধরনের দাবদাহ বয়ে যাচ্ছে জানিয়ে আবহাওয়া অধিদপ্তর বলেছে, এ অবস্থা অব্যাহত থাকতে পারে। এতে করে জনজীবন অতিষ্ঠ হয়ে উঠেছে।

 

রাষ্ট্রীয় সংস্থাটির সোমবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে এমন বার্তা দেয়া হয়েছে।

 

পূর্বাভাসে সিনপটিক অবস্থা নিয়ে বলা হয়, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও সংলগ্ন দক্ষিণ আন্দামান সাগর এলাকায় লঘুচাপ সৃষ্টি হয়েছে। এটি ঘনীভূত হতে পারে। পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও সংলগ্ন এলাকায় অবস্থান করছে।

 

দিনভর আবহাওয়া কেমন থাকবে, তা নিয়ে জানানো হয়, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

 

তাপপ্রবাহ বা দাবদাহ নিয়ে অধিদপ্তর জানায়, রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগসহ ঢাকা, টাঙ্গাইল, ফরিদপুর, গোপালগঞ্জ, মানিকগঞ্জ, নারায়ণগঞ্জ, ময়মনসিংহ, রংপুর, দিনাজপুর, নীলফামারী, কুড়িগ্রাম, মৌলভীবাজার, চট্টগ্রাম, রাঙ্গামাটি, চাঁদপুর, কুমিল্লা, ফেনী, নোয়াখালী ও বান্দরবান জেলার ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বা দাবদাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। এটি বিস্তার লাভ করতে পারে।

 

তাপমাত্রার বিষয়ে আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়, সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। পরবর্তী ৭২ ঘণ্টার আবহাওয়ার অবস্থা নিয়ে বলা হয়, বিরাজমান তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে।

 

সিলেটভিউ২৪ডটকম/ মাহি