প্রকাশিত: ০৮ মে, ২০২৩ ১৩:৩৮ (রবিবার)
সিলেটে বিশ্ব রেড ক্রস দিবস পালিত

বিশ্ব রেড ক্রস ও রেড ক্রিসেন্ট দিবস উপলক্ষে রেড ক্রিসেন্ট সোসাইটি সিলেট ইউনিটের উদ্যোগে র‌্যালী, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ নানা কর্মসূচি পালন করা হয়েছে। সোমবার (৮ মে) সকালে নগরীর ক্বীনব্রিজ সংলগ্ন সারদা হলস্থ সিলেট ইউনিট কার্যালয়ে জাতীয় পতাকা ও রেড ক্রিসেন্ট এর পতাকা উত্তোলনের মাধ্যমে কর্মসূচী শুরু হয়।

 

এর পর ইউনিট কার্যালয় থেকে এক বর্ণাঢ্য শান্তি র‌্যালী বের হয়। র‌্যালীটি চৌহাট্রাস্থ রেড ক্রিসেন্ট মাতৃমঙ্গল হাসপাতাল ও শিশু কল্যাণ কেন্দ্রে গিয়ে শেষ হয়। পরে দুপুর ১২টায় রেড ক্রিসেন্ট মাতৃমঙ্গল হাসপাতাল ও শিশু কল্যাণ কেন্দ্রের হলরুমে রেড ক্রস ও রেড ক্রিসেন্ট দিবসের আলাচনা সভা অনুষ্ঠিত হয়।

 

রেড ক্রিসেন্ট সিলেট ইউনিটের ভাইস চেয়ারম্যান মনসুজ্জামান চৌধুরী বাবুল এর সভাপতিত্বে ও সাবেক যুব প্রধান মো. নাজিম খানের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য, সাবেক সাংসদ সৈয়দা জেবুন্নেছা হক।

 

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির ব্যবস্থাপনা পর্ষদ সদস্য মস্তাক আহমদ পলাশ, সিলেট ইউনিটের সেক্রেটারি মো. আব্দুর রহমান জামিল।

আরও বক্তব্য রাখেন সিলেট ইউনিটের কার্যকরী কমিটির সদস্য ফেরদৌস চৌধুরী রুহেল, সোয়েব আহমদ, মজির উদ্দিন।

 

অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন আজীবন সদস্য সিলেট প্রেসক্লাবের সিনিয়র সহসভাপতি এম এ হান্নান, রেড ক্রিসেন্ট নার্সিং কলেজের অধ্যক্ষ রেনোয়ারা আক্তার, মুজিব জাহান রক্তকেন্দ্রের ইনচার্জ ডা. আবু সালেহ খাঁন, আজীবন সদস্য সাংবাদিক আব্দুল বাতিন ফয়সল, সিলেট ইউনিটের উপ পরিচালক কাজী জানে আলম, আজীবন সদস্য আমিনুর রহমান পাপ্পু, সাংবাদিক আতিকুর রহমান নগরী, সাবেক যুব প্রধান আমিনুল ইসলাম, এনামুল হক চৌধুরী সুহেল, পিপিপি প্রজেক্টের হেলথ সুপারভাইজার মোয়াজ্জেম হোসেন, ফিল্ড অফিসার আব্দুর রাকিব, নিজাম উদ্দিন, নুরুল ইসলাম মামুন, আরিফুল ইসলাম সুহান।

 

আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন যুব প্রধান পলাশ গুনসহ রেড ক্রিসেন্ট, যুব রেড ক্রিসেন্টের সদস্য, রেড ক্রিসেন্ট মাতৃমঙ্গল হাসপাতালের কর্মকর্তাবৃন্দ।পরে সম্মাননা প্রদান ও সাংস্কৃতিক অনুষ্ঠান হয়।

 

উল্লেখ্য, ১৮২৮ সালের ৮ মে রেড ক্রস রেড ক্রিসেন্ট এর প্রতিষ্ঠাতা জীন হেনরী ডুনান্ট সুইজারল্যান্ডের জেনেভা শহরে জন্ম গ্রহণ করেন।
এই মহান ব্যক্তিকে শ্রদ্ধার সাথে স্মরণ করার জন্য প্রতিবছর তার জন্মদিনটিকে বিশ্ব রেড ক্রস ও রেড ক্রিসেন্ট দিবস হিসেবে সারা বিশ্বে উদযাপন করা হয়।

 

সিলেটভিউ২৪ডটকম/ইআ-০৭