প্রকাশিত: ০৯ মে, ২০২৩ ১৬:৩৮ (শুক্রবার)
জুড়ীতে মাটি দিয়ে নদী তীর রক্ষার ব্লক নির্মাণ!

মৌলভীবাজারের জুড়ীতে মাটি মিশ্রিত পাথর দিয়ে নদী তীর রক্ষায় ব্যবহারের ব্লক তৈরি করা হচ্ছে। সরেজমিন অভিযোগের সত্যতা পেয়ে সড়ক বিভাগ কাজ বন্ধ রেখেছে। উপজেলার জুড়ী-ফুলতলা সড়কের রানীমুরায় জুড়ী নদীর বাঁকে ব্লক স্থাপনের কাজ চলছে।
 

স্থানীয়দের অভিযোগ ও সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, সড়ক ও জনপথ বিভাগের জুড়ী-ফুলতলা সড়কের পুন:মেরামত কাজ পায় ওয়াহিদ কনস্ট্রাকসন নামক একটি নির্মাতা প্রতিষ্ঠান। উক্ত সড়কের সাগরনাল ইউনিয়নের রানীমুরা নামক স্থানে জুড়ী নদীর বাঁকে নদী ভাঙ্গন থেকে সড়ক রক্ষার জন্য ব্লক স্থাপনের কাজ প্রকল্পভুক্ত ছিল। মূল ঠিকাদার থেকে সাব কনস্ট্রাক্ট নিয়ে মামুন নামক ব্যক্তি ব্লক স্থাপনের কাজ করছিলেন।
 

মঙ্গলবার দুপুরে সরেজমিনে দেখা যায়, বেশ কিছু ব্লক ইতিমধ্যে এলোপাতাড়ী ভাবে বসানো হয়ে গেছে। বাকী ব্লকের নির্মাণ কাজ চলছে। ব্লক নির্মাণ কাজে ব্যবহৃত পাথরে মাটি মিশানো। অর্থাৎ কাদা মাটি থেকে তুলে আনা পাথর চালনি না করে এবং না ধুয়ে সামান্য পানি ছিটিয়ে সেগুলো দিয়েই ব্লক নির্মাণ হচ্ছে। কাজ দেখার দায়িত্বে থাকা সড়ক বিভাগ, মৌলভীবাজার-এর ওয়ার্ক অ্যাসিস্ট্যান্ট (মাঠে কাজ তদারককারী) টিটু সাহার সামনেই এভাবে মাটি মিশ্রিত পাথর দিয়ে ব্লক নির্মাণ হচ্ছিল। সোমবার একই ভাবে কাজ চলাকালে স্থানীরা আপত্তি দিয়ে কাজ বন্ধ করেন এবং সংশ্লিষ্ট দপ্তরে অভিযোগ করেন।
 

অভিযোগের বিষয়ে জানতে চাইলে ঠিকাদার (সাব কনস্ট্রাক্টর) মামুন কোন সদুত্তর দিতে পারেন নি।
 

অভিযোগ পেয়ে সড়ক বিভাগ, মৌলভীবাজার-এর উপ-সহকারী প্রকৌশলী (জুড়ী) তরিকুল ইসলাম মঙ্গলবার দুপুরে কর্মস্থল পরিদর্শন করেন।
 

এ সময় তিনি বলেন, আমি আগেও অভিযোগ পেয়ে কাজ বন্ধ রাখার নির্দেশ দিয়েছি। আজকে এসে অভিযোগের সত্যতা পেয়েছি। পাথর গুলো চালনি করে ভালো ভাবে ধুয়ে ব্যবহার করার নির্দেশ দিয়েছি। তাছাড়া যে ব্লকগুলো এলোপাতাড়ী বসানো হয়েছে সেগুলো উঠিয়ে সঠিক ভাবে বসানোর নির্দেশ দেয়া হয়েছে। এর পরেও এরকম হলে কঠোর ব্যবস্থা নেয়া হবে।



 

সিলেটভিউ২৪ডটকম/মঞ্জুরে/এসডি-১৭২