প্রকাশিত: ০৯ মে, ২০২৩ ১৬:৪৭ (শুক্রবার)
কমলগঞ্জে দাবদাহের দাপটে জনজীবন বিপর্যস্থ

ফাইল ছবি

সারা দেশের ন্যায় মৌলভীবাজার জেলার সকল উপজেলার উপর দিয়ে বয়ে যাচ্ছে দাবদাহ। পর্যটন এলাকা কমলগঞ্জে কয়েকদিন ধরে তীব্র গরমের দাপট নাজেহাল জনজীবন।
 

এ অবস্থায় সবচেয়ে বেশি কষ্টে পড়েছে এ অঞ্চলের খেটে খাওয়া ও দিনমজুর মানুষ। আবহাওয়া অধিদপ্তর বলেছে আরও কয়েকদিন এ অবস্থা অব্যাহত থাকতে পারে।
 

আবহাওয়া অধিদফতরের তথ্য অনুসারে মৌলভীবাজারসহ সারা বাংলঅদেশে ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এ তাপপ্রবাহ অব্যাহত আরও কয়েকদিন থাকতে পারে।
 

মঙ্গলবার ৯ মে শ্রীমঙ্গল আবহাওয়া অধিদফতর জানায় বিকাল ৩টায় তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৮.৫ ডিগ্রি সেলসিয়াস। গত কয়েকদিন ধরেই জেলার তাপমাত্রার পারদ ৩০ থেকে ৩৭ ডিগ্রিতে বিরাজ করছে। এছাড়াও বাংলাদেশের অন্যান্য জেলায় ৪১ ডিগ্রি সেলসিয়াস রয়েছে।
 

প্রচন্ড তাপদহে একান্ত প্রয়োজন ছাড়া ঘর থেকে কেউ বের হচ্ছে না। আবার কিছু মানুষ অনেকটাই কাজের চাপে বাড়ি থেকে বের হয়ে একটু স্বস্তি পেতে গাছ বা বড় বড় ভবনের ছায়াতলে আশ্রয় নিচ্ছে। অনেকে রোদ থেকে বাঁচতে ছাতা ও গামছা ব্যবহার করছেন।
 

বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, তীব্র গরমে নাজেহাল অবস্থা প্রতিটি শ্রেণি-পেশার মানুষের পাশাপাশি  শ্রমজীবী ও কর্মজীবীদের জীবনে তীব্র গরমের প্রভাব পড়েছে অত্যধিক। তারপরও জীবন-জীবিকার তাগিদে ঘাম ঝরিয়ে ছুটতে হচ্ছে তাদের কাজের তাগিদে।
 

টমটম চালক মেরাজ মিয়া বলেন, কয়েকদিন ধরে এতো রোদ ও গরম পড়ায় আমাদের অবস্থা খুব খারাপ যাচ্ছে। ঠিকমতো গাড়ি চালাতে পারছি না। কী আর করবো। কাজ না করলে তো আর সংসার চলবে না।
 

কৃষক সিদ্দিকুর রহমান বলেন, বোরো ধান কাটতে আসা শ্রমিকেরা তীব্র এ গরমে মাঠে কাজ করতে পারছেন না। খুব ভোরে মাঠে কাজে যেতে হয়। দুপুরে আগেই গরমের কারণে বাড়ি ফিরতে হয়।
 

শমশেরনগর বাজারের মিলাদ আহমদ বলেন, এই রোদে অবস্থা খবই খারাপ। বাড়ি থেকে বের হলেই বিপদ। কিন্তু সংসারের খরচাপাতি তো গরম বুঝেনা। যাই হোক অনেক কষ্ট করে বাজারে এলাম। বাজার করেই চলে যাব, আর দেরি করব না।
 

শ্রীমঙ্গল আবহাওয়া অধিদফতরের কর্মকর্তা মুজিবুর রহমান বলেন, বিকাল ৩টায় তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৮.৫ ডিগ্রি সেলসিয়াস। গত কয়েকদিন ধরেই তাপমাত্রার পারদ ৩০ থেকে ৩৭ ডিগ্রিতে বিরাজ করছে। এছাড়াও বাংলাদেশের অন্যান্য জেলায় ৪১ ডিগ্রি সেলসিয়াসও রয়েছে।


 

সিলেটভিউ২৪ডটকম/জয়নাল/এসডি-১৭৩