প্রকাশিত: ১৫ মে, ২০২৩ ১৮:৪৬ (বুধবার)
মানিলন্ডারিং ও সন্ত্রাসী কার্যে অর্থায়ন অপরাধ তদন্ত কার্যে সম্পৃক্ত কর্মকর্তা প্রশিক্ষণ কর্মশালা

মানিলন্ডারিং ও সন্ত্রাসী কার্যে অর্থায়ন সংশ্লিষ্ট অপরাধ তদন্ত কার্যে সম্পৃক্ত কর্মকর্তাদের নিয়ে বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের উদ্যোগে দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
 

সোমবার (১৫ মে) বাংলাদেশ ব্যাংক সিলেট অফিসে অনুষ্ঠিত হয়।

প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের প্রধান মো. মাসুদ বিশ্বাস।
 

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- বাংলাদেশ ব্যাংক সিলেট অফিসের নির্বাহী পরিচালক সাইফুল ইসলাম।

সকাল ৯ টা ৪৫ মিনিট থেকে শুরু হওয়া প্রশিক্ষণ কর্মশালায় পরিবেশ অধিদপ্তরের দুজন, বাংলাদেশ পুলিশের ২৫ জন, কাস্টমস গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের ৪ জন, দুর্নীতি দমন কমিশনের ১৫ জন, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের ১৪ জন, কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট এর ৫ জন এবং বাংলাদেশ ব্যাংক, সিলেট অফিসের পরিদর্শন বিভাগের কর্মকর্তাসহ মোট ৭৫ জন প্রশিক্ষণার্থী অংশগ্রহণ করেন।
 

প্রশিক্ষক হিসেবে সেশন পরিচালনা করেন বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের অতিরিক্ত পরিচালক মোঃ মাসুদ রানা ও যুগ্ম পরিচালক মো. রোকন-উজ-জামান।

প্রশিক্ষণের উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি মো. মাসুদ বিশ্বাস, প্রধান অতিথি তাঁর বক্তব্যে সরকারের বিভিন্ন বিভাগ ও সংস্থার যুগপৎ কাজ করার মাধ্যমে মানিলন্ডারিং ও সন্ত্রাসী কার্যে অর্থায়ন সংশ্লিষ্ট অপরাধ নির্মূলে এবং একই সাথে দেশের আর্থিক খাতে স্থিতিশীলতা বজায় রাখায় অবদানের সুযোগ রয়েছে বলে মন্তব্য করেন।
 

উদ্বোধনী অনুষ্ঠানের বিশেষ অতিথি বাংলাদেশ ব্যাংক, সিলেট অফিসের নির্বাহী পরিচালক সাইফুল ইসলাম সরকারের আইন প্রয়োগকারী বিভিন্ন সংস্থা হতে আগত সকল প্রশিক্ষণার্থীদের এ প্রশিক্ষণে অংশগ্রহণের জন্য ধন্যবাদ জানান এবং দিনব্যাপী এ প্রশিক্ষণ হতে লব্ধ জ্ঞান কর্মক্ষেত্রে তাঁদের চৌকষ করবে বলে আশাবাদ ব্যক্ত করেন। চারটি ভাগে পরিচালিত প্রশিক্ষণ সেশনে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে মানিলন্ডারিং ও সন্ত্রাসী কার্যে অর্থায়ন সংশ্লিষ্ট অপরাধের ধরণ, ডিজিটাল প্লাটফরম ব্যবহারের মাধ্যমে এ সংশ্লিষ্ট অপরাধের প্রকৃতি ও পদ্ধতিগত অনুসরণ, আর্থিক অপরাধ অনুসন্ধানের তাত্তি¡ক ও ব্যবহারিক নিয়মাচার এবং সংগঠিত বিশেষ কিছু আর্থিক অপরাধের কেস স্টাডি প্রশিক্ষণার্থীদের মাঝে উপস্থাপন করা হয়।
 

এছাড়াও মাঠ পর্যায়ে আর্থিক অপরাধ তদন্ত ও দমনের সাথে জড়িত কর্মকর্তাদের এ সংশ্লিষ্ট বিভিন্ন জিজ্ঞাসার উত্তরও দেয়া হয় কর্মশালাতে।


 


সিলেটভিউ২৪ডটকম/প্রেবি/এসডি-২৯৩