প্রকাশিত: ১৬ মে, ২০২৩ ২০:০৯ (মঙ্গলবার)
লিডিং ইউনিভার্সিটির সিএসই বিভাগের শিক্ষকের পিএইচডি ডিগ্রী অর্জন

লিডিং ইউনিভার্সিটির কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারি অধ্যাপক শাফকাত কিবরিয়া পিএইচডি ডিগ্রী অর্জন  করেছেন। তাঁর থিসিসের শিরোনাম ছিল “Investigating the Accent Issues in Large Vocabulary Continuous Speech Recognition (LVCSR) for Bangladeshi Bangla”.
 

তাঁর এই গবেষণার উদ্দেশ্য হল, আন্ডার-রিসোর্স ভাষাগুলোর (যেমন, বাংলাদেশী বাংলা) আঞ্চলিক উচ্চারণগত ত্রুটির কারণে অটোমেটিক স্পিচ রিকগনিশন (ASR) সিস্টেমের আউটপুট- “কথা-থেকে-লিখা” (Speech to Text) –এর মধ্যে বেশী-পরিমানে ভুল হওয়ার প্রবনতার সমস্যা সমাধান করা। আঞ্চলিক উচ্চারণগত ত্রুটির কারনে একটি ASR এর কার্যক্ষমতা হ্রাস পায়। ASR এর Robustness বাড়ানোর (অর্থাৎ ভুল করার প্রবনতা কমানোর) লক্ষ্যে আঞ্চলিক উচ্চারণগত ত্রুটির উপর ভিত্তি করে স্পিকারের পরিবর্তনশীলতা চিহ্নিত করা অপরিহার্য।  সেজন্য, তাঁর এই গবেষণার মূল উদ্দেশ্য হল, বাংলাদেশী বাংলার জন্য আঞ্চলিক উচ্চারণগত ত্রুটির উপর ভিত্তি করে স্পিকারের পরিবর্তনশীলতা চিহ্নিত করা।
 

তাঁর থিসিসের সুপারভাইজার ছিলেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর ড. মো. ফরহাদ রাব্বি এবং কো-সুপারভাইজার ছিলেন প্রফেসর ড. এম শহীদুর রহমান।
 

শাফকাত কিবরিয়ার থিসিস জার্নাল পেপার হিসেবে SCIE Indexed  Journals যেমন "IEEE Access",  “Speech Communication” এবং “Acoustical Science and Technology” তে প্রকাশিত হয়েছে।
 

উল্লেখ্য, শাফকাত কিবরিয়া মার্চ ২০২০ সাল থেকে লিডিং ইউনিভার্সিটির সিএসই বিভাগে শিক্ষকতায় নিয়োজিত রয়েছেন। তাঁর পিএইচডি ডিগ্রী  অর্জনে অভিনন্দন জানিয়েছেন লিডিং ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. কাজী আজিজুল মাওলা, ট্রেজারার শ্রীযুক্ত বনমালী ভৌমিক এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও কর্মকর্তাবৃন্দ।


 

সিলেটভিউ২৪ডটকম/প্রেবি/এসডি-৩২১