প্রকাশিত: ১৬ মে, ২০২৩ ২০:১৪ (রবিবার)
সিলেট-ঢাকা মহাসড়কের ফুটপাত হকারদের দখলে

হবিগঞ্জের মাধবপুর উপজেলার পৌর শহরের ঢাকা সিলেট মহাসড়কের দুই পাশে গড়ে উঠেছে অসংখ্য দোকান। সকাল থেকে রাত পর্যন্ত এসব দোকানে চলে কেনাবেচা, ফলে সবসময় জটলা লেগে থাকে মহাসড়কের ফুটপাতে।

 

এতে চরম দূর্ভোগে পড়েন পথচারীরা। শাহআলম নামে এক পথচারী জানান, মাধবপুর বাজারে প্রতিদিন ৪টি উপজেলার লোকজন ব্যবসাসহ অন্যান্য কাজে যাতায়াত করে থাকেন। একারণে বাজারে হাজার হাজার মানুষের সমাগম ঘটে। কিন্তু যানবাহন থেকে নামার পর ফুটপাত দিয়ে হাটার আর কোন সুযোগ নেই। সড়কের জায়গায় ফুটপাত দখল করে ব্যবসায়ীরা দোকান খুলে বসেছে। ফুটপাতে হাঁটতে না পেরে যাত্রীরা গাড়ী থেকে নেমে মহাসড়কের ওপর দিয়ে চলাচল করেন। মানুষের জটলার কারনে মহাসড়কে চলাচলকারী দুরপাল্লার যানবাহন যানজটের মধ্যে আটকা পড়ে। 

 

মাধবপুর ট্রাফিক পুলিশের ইন্সপেক্টর জালাল উদ্দিন ভুইয়া বলেন, চলাচলে দূর্ভোগ তৈরী করে রাস্তার পাশে ব্যবসা করার অধিকার কারো নেই।

 

মাধবপুর থানার ওসি মো. আব্দুর রাজ্জাক জানান, ফুটপাথে যারা ব্যবসা করে তারা নেহায়েতই গরীব। তাদের জীবিকার জন্য বিকল্প চিন্তা করা দরকার। তবে অবৈধ দখলদার উচ্ছেদে শীঘ্রই অভিযান পরিচালনা করা হবে। 

 

মাধবপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মনজুর আহসান জানান, যান চলাচলে দূর্ভোগ সৃষ্টি করে যারা অবৈধ স্থাপনা ও দোকানঘর করেছে তাদের উচ্ছেদ করা হবে।

 

সিলেটভিউ২৪ডটকম / শামীম/ নাজাত