প্রকাশিত: ১৭ মে, ২০২৩ ১৬:০১ (রবিবার)
আত্মজীবনী কালের সাক্ষী ও ইতিহাসের অংশবিশেষ: প্রফেসর ড. জহিরুল হক 

মেট্রোপলিটন ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর (উপাচার্য) প্রফেসর ড. মোহাম্মদ জহিরুল হক বলেছেন, ‘আত্মজীবনী কালের সাক্ষী ও ইতিহাসের অংশবিশেষ। আত্মজীবনী লেখকের জীবনের অনন্য অন্তর্দৃষ্টি প্রদান করে। আত্মজীবনী পাঠকদের মধ্যে আবেগ জাগিয়ে তোলে এবং  তাঁদের সঙ্গে একটি সংযোগ স্থাপনে সফল হয়।’

মেট্রোপলিটন ইউনিভার্সিটির বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ডিন প্রফেসর ড. মো. নজরুল হক চৌধুরী রচিত দুটি গ্রন্থের প্রকাশনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। ড. নজরুল হক চৌধুরীর গ্রন্থ দুটির মধ্যে প্রবন্ধগ্রন্থটির নাম ‘মননের দৃকপাত’ এবং আত্মজীবনীর নাম ‘জীবননদে স্মৃতির ঢেউ’। গতকাল বুধবার সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এম হাবিবুর রহমান লাইব্রেরি হলে এই প্রকাশনা অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, রবার্ট লিন্ডসে থেকে শুরু করে ফারুক চৌধুরী, আবুল মাল আব্দুল মুহিত, শাহ এএমএস কিবরিয়াসহ বিভিন্ন লেখকের যুগান্তকারী ও মানসম্পন্ন আত্মজীবনীর কথা উল্লেখ করে উপাচার্য ড. জহিরুল হক বলেন, ‘আত্মজীবনী শুধু লেখকের জীবনের অভিজ্ঞতা, চিন্তাভাবনা ও আবেগের একটি প্রকৃত ও সৎ বিবরণই নয়, তা ঐতিহাসিক ও সাংস্কৃতিক প্রেক্ষাপট প্রদান করে এবং ঘটনাপ্রবাহ একটি বৃহত্তর কাঠামোর মধ্যে স্থাপন করার মাধ্যমে পাঠকরা লেখকের জীবনকে রূপদানকারী সামাজিক প্রভাবগুলো উপলব্ধি করতে পারেন।’

প্রকাশনা অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর শিব প্রসাদ সেন, ট্রেজারার এবং মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. সুরেশ রঞ্জন বসাক। ইউনিভার্সিটির সিএসই সোসাইটির সভাপতি ও সিএসই বিভাগের প্রধান সহযোগী অধ্যাপক মো. মাহফুজুল হাসানের সভাপতিত্বে এবং সিএসই ৫৭তম ব্যাচের শিক্ষার্থী জয়নাল আবেদীন কোরেশী ও ফিহা আক্তারের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন লেখক এবং বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ডিন প্রফেসর  ড. মো. নজরুল হক চৌধুরী, ব্যবসা ও অর্থনীতি অনুষদের ডিন অধ্যাপক ড. মো. তাহের বিল্লাল খলিফা, প্রক্টর প্রফেসর ড. মোহাম্মদ জামাল উদ্দিন, আইন ও বিচার বিভাগের প্রধান সহযোগী অধ্যাপক গাজী সাইফুল হাসান ও ডেপুটি রেজিস্ট্রার মিহিরকান্তি চৌধুরী প্রমুখ।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন আইকিউএসির অতিরিক্ত পরিচালক ও ছাত্রকল্যাণ উপদেষ্টা প্রফেসর চৌধুরী এম. মোকাম্মেল ওয়াহিদ, আইকিউএসির অতিরিক্ত পরিচালক (ইটিএল) ও ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক ড. রমা ইসলাম, রেজিস্ট্রার তারেক ইসলাম, বিভিন্ন বিভাগের প্রধান ও শিক্ষকবৃন্দ, পরীক্ষা নিয়ন্ত্রক খন্দকার মকসুদ আহমেদ, পরিচালক (অর্থ) মো. ইনামুল হক, ডেপুটি লাইব্রেরিয়ান মাশরুফ আহমেদ চৌধুরীসহ অন্যান্য কর্মকর্তা-কর্মচারীবৃন্দ, সিএসই সোসাইটির সাধারণ সম্পাদক মো. মনসুরুজ্জামান শেখ ইমনসহ সোসাইটির অন্য সদস্যবৃন্দ।

সিলেটভিউ২৪ডটকম/আরআই-কে