প্রকাশিত: ১৮ মে, ২০২৩ ১৯:৪০ (শুক্রবার)
শাবি: ভর্তি পরীক্ষায় জালিয়াতি ঠেকাতে তৎপরতা, কমিটি গঠন 

গুচ্ছভুক্ত দেশের ২২টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় সব ধরণের জালিয়াতি ঠেকাতে তৎপর রয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। 

এছাড়া পরীক্ষার দিন ভর্তিচ্ছু ও তাদের অভিভাবকদের ফ্রি বাসা সেবা দেওয়ার কথা জানিয়েছে ওই বিশ্ববিদ্যালয়ের ভর্তি কমিটি। 

আগামী শনিবার (২০ মে) 'বি' ইউনিটের (মানবিক) পরীক্ষা দিয়ে শুরু হচ্ছে তৃতীয়বারের মত গুচ্ছে পদ্ধিতে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা।

এছাড়া ২৭ মে (শনিবার)  সি ইউনিট (ব্যবসায়) এবং ৩ জুন 'এ' ইউনিটের (বিজ্ঞান) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। সকল ইউনিটেই বেলা ১২ টা থেকে দুপুর ১টা পর্যন্ত পরীক্ষা চলবে।ভর্তি কমিটির সদস্য সচিব ড. মাহবুবুল হাকিম জানান, গুচ্ছের ৯ হাজার ৫৪৪ জন আবেদনকারী শাবি কেন্দ্রে পরীক্ষায় অংশ নেবেন। এর মধ্যে  ‘বি’ ইউনিটে ২ হাজার ৫৬১ জন, ‘সি’ ইউনিটে ৯৪৪ জন এবং ‘এ’ ইউনিটে ৬ হাজার ৩৯ জন পরীক্ষার্থী অংশ নেবেন।

এসব পরীক্ষা সুষ্ঠু, সুন্দর ও শৃঙ্খলার সহিত আয়োজনের জন্য 'শৃঙ্খলা উপকমিটি' গঠন করা হয়েছে।' এতে আহ্বায়ক হিসেবে রয়েছেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর কামরুজ্জামান চৌধুরী। এছাড়া সহকারী প্রক্টর, বিভিন্ন হলের সহকারী প্রভোস্ট, একজন কর্মকর্তাসহ ২১ জন সদস্য রয়েছন। 

শৃঙ্খলার বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর কামরুজ্জামান চৌধুরী বলেন, 'ভর্তি পরীক্ষা খুবই নিকটে। এই পরীক্ষা নির্বিঘ্ন ও কন্টকমুক্ত করতে আমরা সবাই একযোগে কাজ করা প্রয়োজন। নজরদারী বৃদ্ধির পরিকল্পনা শৃঙ্খলা উপ-কমিটি অবহিত হলে সমন্বিত প্রয়াস আরো বেগবান হবে।'

'ভর্তি পরীক্ষায় যে কোন প্রকার জালিয়াতি প্রচেষ্টা নস্যাৎ করার অংশ হিসাবে হলের ভিতরে বা বিশ্ববিদ্যালয়ের অন্য কোথাও যে কোন প্রকার মডেল টেস্ট গ্রহণ বা ভর্তি পরীক্ষা সংক্রান্ত গ্রুপভিত্তিক আলোচনার আয়োজন ১৮ মে থেকে ৪ জুন পর্যন্ত সম্পূর্ণ নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।' এ নিয়ম যারা লঙ্ঘন করবে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলে জানান তিনি।

এদিকে ভর্তি পরীক্ষায় ভর্তিচ্ছু ও অভিভাবকদের যাতায়াত ভোগান্তি কমাতে বাস দিয়ে পরিবহণ সুবিধা দিবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। 

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের পরিবহন প্রশাসক অধ্যাপক মোহাম্মদ আনোয়ার হোসেন সাংবাদিকদের বলেন, 'ভর্তি পরীক্ষার দিন ভর্তিচ্ছুদেরকে কেন্দ্রে আসা ও কেন্দ্র থেকে শহরে যাওয়ার সুবিধার্থে বিশ্ববিদ্যালয়ের ২০টি বাস বরাদ্ধ দেওয়া হয়েছে।' 

এরমধ্যে শিক্ষক ও কর্মকর্তাদের জন্য ৮টি মিনিবাস এব পরীক্ষার্থী-অভিভাবক ও কর্মচারীদের জন্য ১১টি বাস বরাদ্দ দেওয়া হয়েছে। একটি বাস জরুরি প্রয়োজনে ব্যবহার করা হবে। এছাড়া অতিরিক্ত ট্রিপের ব্যবস্থা থাকবে বলে জানান তিনি। 

বরাদ্দ দেওয়া বাসগুলো পরীক্ষার দিন সকাল পৌনে ১০টার দিকে সিলেট নগরের কদমতলী থেকে যাত্রা শুরু করে টিলাগড়, ঈদগাহ, শিবগঞ্জ, নাইওরপুল, কুমারপাড়া, জেলরোড, নয়াসড়ক পয়েন্ট, চৌহাট্টা, আম্বরখানা, রিকাবিবাজার ও সুবিদবাজার হয়ে ক্যাম্পাসে আসবে। পরে আবার ক্যাম্পাস থেকে দুপুর পৌনে ২টায় একই পথে বাসগুলো ফিরে যাবে।

সিলেটভিউ২৪ডটকম/ মাহি