প্রকাশিত: ২০ মে, ২০২৩ ১৮:৫৭ (রবিবার)
লাউয়াছড়ায় উদয়ন ট্রেন লাইনচ্যুত, তদন্ত কমিটি গঠন

মৌলভীবাজারের কমলগঞ্জের লাউয়াছড়া জাতীয় উদ্যানের আমতলি এলাকায় ঝড়ে উপড়ে পড়া গাছের সাথে চট্টগ্রাম থেকে ছেড়ে আসা সিলেটগামী আন্তঃনগর উদয়ন এক্সপ্রেস ধাক্কা লেগে ট্রেনের ইঞ্জিনসহ ৩টি বগি লাইনচ্যুত হয়েছে।
 

ফলে সিলেটের সঙ্গে সারা দেশের রেল যোগাযোগ বন্ধ রয়েছে। দুর্ঘটনার কারনে চারটি ট্রেনের যাত্রা বাতিল করা হয়ে।
 

এ ঘটনায় রেল বিভাগের পক্ষ থেকে ৫ সদস্য কিশিষ্ট তদন্ত কমিটি ঘটন করা হয়েছে। তবে ট্রেন চলাচলা স্বাভাবিক হতে সন্ধ্যা সাড়ে ৭টা বা তারও বেশি সময় লাগবে পারে ভানুগাছ স্টেশন মাস্টার জানান।
 

দুর্ঘটনা কবলিত ট্রেনটি উদ্ধারে সকাল সাড়ে ৯ টায় কুলাউড়া ও আখাউড়া ষ্টেশন থেকে থেকে ২টি রিলিফ ট্রেন ঘটনাস্থলে এসে পৌঁছেছে।

আন্তনগর উদয়ন এক্সপ্রেসের সহকারী পরিচালক মো. সোহেল রানা বলেন, বনের ভেতর ঝড়ে একটি গাছটি রেললাইনের ওপর পড়ে ছিল। ট্রেনটি সেই গাছে ধাক্কা দিলে এর ইঞ্জিনসহ ৩টি বগি লাইনচ্যুত হয়। তবে এতে হতাহতের কোনো ঘটনা ঘটেনি।
 

কুলাউড়া রেলওয়ে প্রকৌশল বিভাগের উপ সহকারী প্রকৌশলী আনিছুজ্জামান বলেন, আখাউড়া ও কুলাউড়া ষ্টেশন থেকে ২টি উদ্ধারকারী দল ঘটনাস্থলে এসে পৌঁছে দুর্ঘটনাকবলিত ট্রেনের ইঞ্জিন ও বগি উদ্ধার কাজ শুরু করা হয়েছে। কত সময় লাগবে তা এখনই সঠিক ভাবে বলা সম্ভব হচ্ছেনা।
 

এ ঘটনায় রেল বিভাগের পক্ষ থেকে ৫ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি ঘটন করা হয়েছে। রেলওয়ে বিভাগের পরিবহস কর্মকর্তা খায়রুল কবিরকে আহবায়ক করে গঠিত এ কমিটিতে বিভাগীয় যান্ত্রীক প্রকৌশলী (লোক), বিভাগীয় যান্ত্রীক প্রকৌশলী (ক্যারেজ) ও বিভাগীয় প্রকৌশলী (ঢাকা-২) ও বিভাগীয় প্রকৌশলী (সংকেত ও টেলিযোগাযোগ) সদস্য করা হয়েছে। তারা শনিবার দুপটুরে ঘটনাস্থল পরিদর্শন করেন।
 

ভানুগাছ রেলওয়ে স্টেশন মাষ্টার কবির আহমদ জানান, লাইনচ্যুত ইঞ্জিন ও বগিগুলো সরিয়ে লাইন মেরামত না হওয়া পর্যন্ত সিলেটের সঙ্গে রেল যোগাযোগ বন্ধ থাকবে। দ্রুত ট্রেন চলাচল স্বাভাবিক করতে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হয়েছে।
 

শমশেরনগর রেলওয়ে স্টেশনের সহকারী মাস্টার উত্তম কুমার দেব জানান, দুর্ঘটনা কবলিত উদয়ন এক্সপ্রেস ট্রেনের উদ্ধার কাজ চলমান রয়েছে।
 

পুরোপুরিভাবে লাইন মেরামত করে ট্রেন চলাচলা স্বাভাবিক হতে সন্ধ্যা সাড়ে ৭টা বা তারও বেশি সময় লাগবে পারে ভানুগাছ স্টেশন মাস্টার জানান।


 


সিলেটভিউ২৪ডটকম/জয়নাল/এসডি-৪০০