প্রকাশিত: ২১ মে, ২০২৩ ১২:২৫ (বৃহস্পতিবার)
সিলেটে অনুষ্ঠিত হলো কারিগরি ‘চাকরি মেলা’

কারিগরি শিক্ষায় শিক্ষিত চাকরি প্রত্যাশীদের নিয়ে সম্পন্ন হলো দিনব্যাপী কারিগরি চাকরি মেলা। সিলেট সরকারি টেকনিক্যাল স্কুল ও কলেজের আয়োজনে এবং আইএলও স্কিলস ২১ প্রকল্পের সহায়তায় সিলেটে দ্বিতীয়বারের মত সম্পন্ন হলো এই কারিগরি চাকরি মেলা।

শনিবার (২০ মে) কলেজ ক্যাম্পাসে আয়োজিত এই মেলা উদ্বোধন করেন কারিগরি শিক্ষা অধিদপ্তরের সিলেট আঞ্চলিক পরিচালক মোহাম্মদ রিহান উদ্দিন।

উদ্বোধনী অনুষ্ঠানে সিলেট টেকনিক্যাল স্কুল এন্ড কলেজের শিক্ষক সোহরাব হোসেনের সঞ্চালনায় এবং কলেজের অধ্যক্ষ সন্তোষ চন্দ্র দেবনাথের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ এর সভাপতি তাহমিন আহমেদ, বীর মুক্তিযোদ্ধা আবদুস শহীদ খান, ইউসেফ সিলেট অঞ্চলের ব্যবস্থাপক কাইয়ুম মোল্লা, সিলেট মহিলা কারিগরি শিক্ষা কেন্দ্রের প্রতিনিধি নূর মোহাম্মদ।

আলোচনা সভার শুরুতে স্বাগত বক্তব্য রাখেন টেকনিক্যাল স্কুল এন্ড কলেজের ইন্সট্রাকটর রতন কুমার সেন।

অনুষ্ঠানে বক্তারা বলেন, ৪র্থ শিল্প বিপ্লবের জন্য কারিগরি শিক্ষার বিকল্প নেই। কারিগরি চাকরি মেলার মাধ্যমে খুব সহজে চাকরি প্রার্থীরা তার পছন্দ অনুযায়ী চাকরি পাবে এবং প্রতিষ্ঠানরা সহজে খুজে পাবে যোগ্য কর্মী। তাই এ ধরনের আয়োজন আরও বেশি বেশি হওয়া প্রয়োজন বলে জানান অতিথিরা।

উদ্বোধনী অনুষ্ঠান এবং আলোচনা সভা শেষে চাকরিদাতা প্রতিষ্ঠান প্রান গ্রুপ, আলীম ইন্ডাস্ট্রি, শাহজালাল ফুড, স্টাফ ইন্ডিয়াসহ ১৩টি প্রতিষ্ঠানের স্টল ঘুরে দেখেন অতিথিরা।

সকাল ৯টা থেকে বিকাল ৩টা পর্যন্ত চাকরিপ্রত্যাশীদের সিভি নেওয়া হয় এবং প্রাথমিকভাবে যাচাই বাছাই করা হয়।

আয়োজকবৃন্দ জানান, আবেদনকারীদের মধ্য থেকে প্রায় ১০০ আবেদনকারীকে এই মেলার মধ্য থেকে চাকরি প্রদান করা হবে।

চাকরিপ্রত্যাশীদের সাথে কথা বলে জানা যায়, একসাথে এতগুলো প্রতিষ্ঠানে বিনামূল্যে আবেদন করে চাকরি পাওয়ার সুযোগ সচরাচর হয়না। এমন সুযোগ পেয়ে আবেদনকারীরা অনেক বেশি খুশি হয়েছেন বলে জানান তারা।

এদিকে চাকরি মেলার জব প্লেসমেন্ট পার্টনার হিসেবে আয়োজনটিকে সুন্দর ও স্বার্থক করার জন্য কাজ করেছে জার্নিমেকারস জবস।

আয়োজকদের সাথে কথা বলে জানা যায়, তারা ইতোমধ্যে দুইবারের আয়োজনে শতাধিক বেকার তরুন তরুনীকে চাকরি প্রদান করতে পেরেছেন শুধুমাত্র এই মেলার মাধ্যমে। এরই ধারাবাহিকতায় তারা আরো বড় পরিসরে কাজ করতে চান বলে জানান।

সিলেটভিউ২৪ডটকম/প্রেবি/ মাহি