প্রকাশিত: ২৩ মে, ২০২৩ ১৬:৪২ (বুধবার)
বঙ্গবন্ধু’র জুলি ও কুরি শান্তি পদক প্রাপ্তির ৫০ বছরে সিকৃবিতে শোভাযাত্রা

বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জুলি ও কুরি শান্তি পদক প্রাপ্তির ৫০ বছর পূর্ণ হওয়া উপলক্ষ্যে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে আনন্দ শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে। সোমবার (২৩ মে) দুপুর ১টায় শোভাযাত্রাটি প্রশাসন ভবন থেকে শুরু হয়ে সমগ্র ক্যাম্পাস প্রদক্ষিণ করে বঙ্গবন্ধু ম্যুরালে গিয়ে শেষ হয়। 

 

শোভাযাত্রাটির নেতৃত্ব দিয়েছেন ভাইস-চ্যান্সেলর প্রফেসর ডা. মো. জামাল উদ্দিন ভূঞা। শোভাযাত্রা শেষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। পুষ্পস্তবক অর্পন অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন ডিনবৃন্দ, শিক্ষক সমিতি, অফিসার পরিষদ, কর্মচারী পরিষদসহ বাংলাশে ছাত্রলীগ সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় শাখার নেতাকর্মীবৃন্দ। 

 

পরবর্তীতে প্রশাসন ভবনের পাশে একটি কৃষ্ণচূড়া চারা রোপন করা হয়। উল্লেখ্য বিশ্ব শান্তিতে গুরুত্বপূর্ণ অবদান রাখার জন্য ১৯৭৩ খ্রিষ্টাব্দের এই দিনে বিশ্ব শান্তি পরিষদ বঙ্গবন্ধুকে ‘জুলিও কুরি’ পদক দেয়। এই পদক বিশ্ব শান্তি পরিষদ প্রবর্তিত একটি অতি সম্মানজনক পদক। কারণ বিশ্ববিখ্যাত বিজ্ঞানী মেরি কুরি ও পিয়ের কুরি দম্পতি বিজ্ঞান সাধনা ও বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় যে অসামান্য অবদান রেখেছিলেন, তার প্রতি সম্মান জানিয়ে ও তাঁদের স্মরণীয় করে রাখতে ‘জুলিও কুরি’ পুরস্কার প্রবর্তন করা হয়। 
 

 

সিলেটভিউ২৪ডটকম/ নাজাত