প্রকাশিত: ২৫ মে, ২০২৩ ১৭:৪৫ (শুক্রবার)
বন্ধ হয়ে গেল কলকাতা থেকে প্রকাশিত একমাত্র চীনা ভাষার দৈনিক

কলকাতা থেকে প্রকাশিত চীনের একমাত্র দৈনিক সংবাদপত্র ‌‌‘সিওং পাও’ বন্ধ হয়ে গেছে। পাঁচ দশকের বেশি সময় ধরে প্রকাশিত হওয়ার পর বন্ধ হলো এই সংবাদপত্র। এক সময় ভারত থেকে প্রকাশিত হতো বেশ কয়েকটি চীনা সংবাদপত্র। কিন্তু ধীরে ধীরে সবগুলোই বন্ধ হয়ে যায়। কলকাতার টেংরা এলাকা থেকে প্রকাশিত ভারতের একমাত্র চীনা সংবাদপত্র প্রদীপের সলতের মতো টিম টিম করে চলছিল ‘সিওং পাও’।
 

৫০ বছর ধরে চলা এই চীনা দৈনিকের সম্পাদকের দায়িত্বে ছিলেন কুও সাই চ্যাং। ২০২০ সালের জুলাই মাসে কুও সাই চ্যাং মারা যান। তার মৃত্যুর পর থেকেই পত্রিকাটি নিয়ে টালমাটাল অবস্থা শুরু হয়।
 

ভারতে বসবাসরত চীনা নাগরিকদের কাছে খুব জনপ্রিয় পত্রিকা ছিল ‘সিওং পাও’। দৈনিক এর ২০০ কপি ছাপা হতো। দাম ছিল মাত্র আড়াই রুপি। ঐতিহ্য রক্ষার্থে কোনোমতে সেটা টেনে নিয়ে যাচ্ছিলেন সম্পাদক কুও সাই চ্যাং। কিন্তু তার মৃত্যুর পর কফিনে শেষ পেরেক মারা হলো।
 

বন্ধ হওয়ার আরেকটি কারণ হিসেবে চাইনিজ অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়ার সভাপতি চেন ইয়াও হুয়া বলেন, জনপ্রিয় এই সংবাদপত্রটি বন্ধ হয়ে যাওয়ার নেপথ্যে মূল কারণ হলো ভারতে অবস্থিত শিক্ষিত চীনা ভাষার কর্মীর অভাব। সংবাদপত্রটি চালিয়ে নিয়ে যেতে পারে এমন উপযুক্ত মানুষ খুঁজে পাওয়া যায়নি।
 

তিনি আরও বলেন, চীনের তরুণ প্রজন্মের অনেকেই ঠিকভাবে চীনা ভাষা লিখতে বা পড়তে পারে না। লিখতে পড়তে না পারার জন্য আমাদের পক্ষে অনুবাদের কাজ করা সম্ভব নয়। ফলে পত্রিকার প্রকাশনা কার্যত অসম্ভব হয়ে পড়ে। সে কারণেই পত্রিকাটি বন্ধ হয়ে গেলো। সিওং পাও নামের ওই দৈনিক পত্রিকার অফিসে ঢুকলে এখন ঘরজুড়ে শুধুই কালির গন্ধ। এছাড়া দেখা যাচ্ছে ঘরের ভেতরে ছড়িয়ে ছিটিয়ে আছে চাইনিজ ভাষায় লেখা কাটা কাগজের স্তূপ।



 

সিলেটভিউ২৪ডটকম/ডেস্ক/এসডি-৫৩৪